বাংলাদেশের বাজেট ব্যবস্থা অনন্য : স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২২ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৭:৫৯ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। তিনি বাংলাদেশের বর্তমান বাজেট ব্যবস্থাকে একটি মডেল বাজেট ব্যবস্থা হিসেবে উল্লেখ করে বলেন, শিশু বাজেট এবং জেন্ডার সমতার ক্ষেত্রেও এ বাজেট অনন্য। এর ফলে জেন্ডার সমতার বিষয়টি এদেশে মূল উন্নয়ন গতিধারায় সম্পৃক্ত হয়েছে।

সোমবার জাতীয় সংসদে স্পিকারের কার্যালয়ে ইউনিসেফের দক্ষিণ এশিয়াবিষয়ক উপ-আঞ্চলিক পরিচালক মি. ফিলিপ কোর সাক্ষাৎ করলে তিনি একথা বলেন।

সাক্ষাৎকালে তারা শিশুর অধিকার, ইউনিসেফের সাহায্যপুষ্ট চলমান প্রকল্প, জেন্ডার সংবেদনশীল ও শিশু বাজেট প্রণয়ন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পিকার এ সময় বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউনিসেফের সহযোগিতার প্রশংসা করেন। স্পিকার বলেন, শিশুর স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রয়োজন তার জন্মের পূর্বে আশু ব্যবস্থা গ্রহণ করা- কেননা এ সময় শিশুর বুদ্ধির বিকাশ ঘটে। তিনি এ সময় গর্ভবতী মায়েদের প্রতি যত্নশীল হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ফিলিপ কোরি দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের নিয়ে শিশুদের অধিকারবিষয়ক এক মতবিনিময় সভা বাংলাদেশে আয়োজন করার আগ্রহ প্রকাশ করেন এবং সভার গুরুত্ব স্পিকারকে অবহিত করেন।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার অন্যূন পঞ্চাশ জন সংসদ সদস্য নিয়ে এ মতবিনিময় সভা হতে পারে- যেখানে শিশুর স্বাস্থ্য, পুষ্টি এবং বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ে আলোচনা হবে।

তিনি আরও বলেন, শিশুরাই ভবিষ্যৎ নেতৃত্ব- তাদের সুস্বাস্থ্য ও দৈনন্দিন জীবন মান উন্নতকরণই এ ধরনের সভা আয়োজনের মূল লক্ষ্য।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফের আবাসিক প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার উপস্থিত ছিলেন।

এইচএস/এমবিআর/আরআইপি