পোশাকে ফুটে উঠেছে শ্রদ্ধা ও ভালোবাসা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ এএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮

পুরুষের পরনে সাদা-কালো পাঞ্জাবি ও সাদা পাজামা, নারীরা পরেছেন সাদা কালোর মিশেলে তৈরি শাড়ি। সেই শাড়ির জমিনে গর্বের বর্ণমালা। দীর্ঘপথ পাড়ি দিয়ে ধীর লয়ে আসছেন শহীদ মিনারে। এসেই পুষ্পস্তবক অর্পণ করছেন তারা। বলছি, মহান ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতিতে পুষ্পস্তবক অর্পণ করতে আসা হাজারো মানুষের কথা। ৫২-র ভাষা আন্দোলনে শহীদদের বাঙালি জাতি আজও স্মরণ করে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায়।

মঙ্গলবার রাত ১২টার পর থেকে শহীদ বেদিতে ফুল দিয়ে রফিক, বরকত, সালামদের স্মরণ করেছে জাতি। পলাশীর মোড় থেকে শহীদ মিনারের প্রবেশ পথ পুরো পথ জুড়ে দীর্ঘ অপেক্ষায় থাকা মানুষের পোশাকেও বাংলার প্রতি মমত্ববোধ দেখা গেছে। এসব পোশাকে ব্যবহৃত রং, কাপড়, নকশা ভাষা আন্দোলনের মহিমায় উজ্জ্বল। পোশাকে যুক্ত হয়েছে একুশের গান, কবিতা, স্লোগান, বাংলা ভাষায় রচিত বিভিন্ন পঙক্তিমালা, শহীদ মিনার, মানচিত্র, পতাকাসহ একুশের বিভিন্ন চিত্রের নান্দনিকতা।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মেহেদী বলেন, ২১ ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে এসেছি কালো পাঞ্জাবি পরে। এখানে শোকের ছাপ রয়েছে, সঙ্গে আমাদের হৃদয়ে বাঙালি জাতীয়তাবোদকে শক্তিশালী করছে।

এমএইচ/এএসএস/জেএইচ/পিআর