বাংলা নিয়ে নিজেকে প্রশ্ন করুন : আনিসুজ্জামান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮

লেখক, গবেষক ও ভাষাবিদ অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, সময় এসেছে বাংলা নিয়ে নিজেকে প্রশ্ন করার। তিনি বলেছেন, শিক্ষার উন্নয়ন ঘটছে। সব কিছুরই উন্নয়ন হচ্ছে। বাংলা ভাষার উন্নয়নে কী হলো? কি করার কথা, আর কি করছি আমরা? বাংলা নিয়ে নিজেকে প্রশ্ন করুন।

রাজধানীর উত্তরায় ৪নং সেক্টরের খেলার মাঠে অমর একুশের ওপর আলোচনা রাখতে গিয়ে তিনি এমন মন্তব্য করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

‘ফিরে দেখা অমর একুশ’ শিরোনামের আলোচনা সভায় বিজিএমইএ-এর সাবেক সভাপতি আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ ও চিত্রনায়িকা রোজিনা প্রমুখ।

ড. আনিসুজ্জামান তার বক্তব্যে বলেন, একুশে ফেব্রুয়ারির চেতনা নিয়ে নানা আলোচনা হয়। এ দিন এলেই আবেগ দেখা দেয় মানুষে মানুষে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে এমন আবেগ নিঃসন্দেহে ইতিবাচক। কিন্তু আমরা আসলে ভাষার উন্নয়নে কতটুকু অবদান রাখতে পারছি।

তিনি বলেন, তরুণ প্রজন্ম জাতিকে পরিচালিত করবে আগমীতে। আমরা তাদের নিজ ভাষার কতটুকু শেখাতে পারছি। আমরা নিজেরা কতটুকু শিখতে পারছি। ভাষাজ্ঞান নিয়ে তো হতাশাই প্রকাশ করতে হয়। নিজেকে প্রশ্ন করুন বাংলা ভাষার উন্নয়নে আপনি কতটুকু আন্তরিক?

এএসএস/এআরএস/আইআই

আপনার মতামত লিখুন :