সক্ষমতা বৃদ্ধিতে বিসিএস প্রশাসন একাডেমির গবেষণা প্রকল্প

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৫ এএম, ০১ মার্চ ২০১৮

সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সরকারের অর্থায়নে গবেষণা কর্ম সম্পাদন সম্পর্কিত চারটি চুক্তি করেছে বিসিএস প্রশাসন একাডেমি। সরকারের নীতি বাস্তবায়নে মাঠ প্রশাসনের চ্যালেঞ্জ, তাদের প্রশিক্ষণের প্রয়োজনীয়তা, পাবলিক সেক্টরে উদ্ভাবন ইত্যাদি বিষয়ে এ গবেষণাগুলো পরিচালনা করবেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ চারটি গবেষণা প্রতিষ্ঠান।

বুধবার একাডেমির কনফারেন্স হলে গবেষকদের সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করে বিসিএস প্রশাসন একাডমির সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের পরিচালক ড. শাহ আলম। এ সময় একাডেমির অনুষদ সদস্যরাসহ একাডেমির রেক্টর ও সরকারের সচিব আনোয়ারুল ইসলাম সিকদার এনডিসি উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনস্থ বিসিএস প্রশাসন একাডেমি প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে প্রশাসনের দায়িত্ব, কর্তব্য ও চ্যালেঞ্জ নিয়ে গবেষণা করে।

বিসিএস প্রশাসন একাডেমির সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ২০১৭-১৮ অর্থবছরে এ ধরণের চারটি বিষয়ে গবেষণা প্রস্তাবকে অর্থায়ন এর জন্য মনোনীত করা হয়েছে।

চুক্তি স্বাক্ষর শেষে একাডেমির রেক্টর বলেন, সরকারের উন্নয়ন কার্যক্রমকে আরও কার্যকর করার জন্য গবেষণা ভিত্তিক নীতি গ্রহণের কোনো বিকল্প নাই। তিনি আশা করেন, এ চারটি গবেষণার মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ তথ্য ও উপাত্ত পাওয়া যাবে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে বিসিএস প্রশাসন একাডেমি।

জেপি/এমবিআর/আরআইপি