ছবিতে মিরপুরের আগুন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৩৫ এএম, ১২ মার্চ ২০১৮
ছবি: বিপ্লব দিক্ষিৎ

রাজধানী ঢাকা শহরে বস্তির সংখ্যা ৫ হাজারের মতো। নানা ধরনের সমস্যা ও ঝুঁকির মধ্যে বস্তিবাসীকে জীবন পার করতে হয়। নাগরিক সুবিধা থেকে বঞ্চিত বস্তিগুলোতে অগ্নিকাণ্ড হরহামেশাই ঘটে থাকে। সোমবার ভোরেও তেমনই একটি আগুনে পুড়েছে মিরপুর ১২ নম্বর ইলিয়াস আলী মোল্লা বস্তি।

fire

fire

ছবি: বিপ্লব দিক্ষিৎ

ঘণ্টা তিনেকের কিছু বেশি সময় আগুন জ্বলেছে। তাতেই পুড়েছে আট হাজারের মতো ঘর। পুড়ে ছাই হয়েছে অজস্র স্বপ্নও।

fire

fire

ছবি: বিপ্লব দিক্ষিৎ

এখন পর্যন্ত পাওয়া খবর সোমবার ভোর ৪টায় আগুন লাগে। ৭টা ২৪ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। ভোরে আগুন লাগার খবর পেয়ে প্রথমে ১৩টি ইউনিট কাজ শুরু করে। পরে ইউনিট সংখ্যা আরও বাড়ানো হয়। ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যান স্থানীয়রাও।

fire

fire

ছবি: বিপ্লব দিক্ষিৎ

স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানান, বস্তিটিতে প্রায় ২৫ হাজার মানুষ বাস করে। সেখানে সাত থেকে আট হাজার ঘর রয়েছে।

fire

fire

ছবি: বিপ্লব দিক্ষিৎ

অগ্নিকাণ্ডে জীবন বাঁচাতে ঘর ছেড়ে সবাই বেরিয়ে আসলেও জীবনের অর্জিত সম্পদ বা প্রয়োজনীয় কিছুই বের করতে পারেননি তারা। জীবনযুদ্ধে এ অকল্পনীয় অমানিশায় সব হারিয়ে দিশেহারা ইলিয়াস আলী মোল্লা বস্তিবাসী।

সামুছুল নামে একজন বস্তিবাসী আহাজারি করে বলেন, ভোর রাতে বাচ্চার কান্নার আওয়াজে ঘুম ভাঙে। প্রথমে শুধু ধোঁয়া দেখেছি। এরপর কোনো রকমে ঘর ছেড়ে বাইরে বেরিয়েছি। এখন আর কিছুই নেই। জমানো গোছানো সংসার নিমিষেই শেষ।

এনএফ/জেআইএম