জঙ্গিবাদ ও মাদক জাতির জন্য হুমকি : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ১৪ মার্চ ২০১৮ | আপডেট: ০৭:৪৪ পিএম, ১৪ মার্চ ২০১৮

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জঙ্গিবাদ ও মাদকের প্রভাব থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে সকলকে সচেতন হতে হবে। কারণ জঙ্গিবাদ ও মাদক দেশ-জাতি স্থিতিশীলতার জন্য এক হুমকি।

বুধবার নর্দান ইউনিভার্সিটির ৪র্থ সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তৃতায় একথা বলেন।

সমাবর্তন বক্তা ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ এবং উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে আধুনিক জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে, যাতে তারা বিশ্বের যে কোনো জায়গায় প্রতিযোগিতায় টিকতে পারে। জনগণের প্রতি দায়বদ্ধ নৈতিক মূল্যবোধসম্পন্ন দেশপ্রেমে উদ্বুদ্ধ পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।

nub

তিনি বলেন, স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করতে বহুমাত্রিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে শিক্ষার্থীদেরকে সম্পৃক্ত করার যথোপযুক্ত পরিকল্পনা বিশ্ববিদ্যালয়গুলোর থাকতে হবে। এজন্য বিষয় বাছাই, শিক্ষাক্রম উন্নয়ন, শিক্ষাদানের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত ও যুগোপযোগী করতে হবে।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ রাজধানীর আশকোনা দক্ষিণখানে নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হওয়ায় শিক্ষামন্ত্রী কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

সমাবর্তন অনুষ্ঠানে ৫ হাজার ৮৮১ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। ভালো ফলাফলের জন্য চারজন গ্রাজুয়েটকে চ্যান্সেলর পদক ও পাঁচজনকে ভাইস চ্যান্সেলর পদক প্রদান করা হয়।

এমএইচএম/এমবিআর/এমএস