ব্যাংককে ‘বঙ্গবন্ধু চেয়ার’ উদ্বোধন বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৮ পিএম, ১৪ মার্চ ২০১৮

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে উদ্বোধন হবে ‘বঙ্গবন্ধু চেয়ার’। বৃহস্পতিবার দেশটির প্রাইমারি টেকনোলজি ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ যৌথভাবে উদ্বোধন করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদিউইয়াইয়ের ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এর আগে থাইল্যান্ডের সুবর্নভূমি এয়ারপোর্টে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম ও থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক।

‘বঙ্গবন্ধু চেয়ার’ উদ্বোধন অনুষ্ঠানের পর আগামীকাল দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দ্বি-পাক্ষিক আলোচনা অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে কূটনৈতিক পাসপোর্টধারীদের ভিসার ছাড়পত্র সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রয়ুণ চ্যান-ও-চার আমন্ত্রণে এআইটিতে ‘বঙ্গবন্ধু বক্তৃতা’ অনুষ্ঠানে যোগ দেবেন।
এ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী থাই ভাষাতে অনুবাদ করা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি প্রদর্শন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত থাকবেন। ‘বঙ্গবন্ধু চেয়ার’ হলো পিএইচডি মানের ডক্টরেট ফেলোশিপ যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশের প্রেক্ষাপটে ‘স্থায়ী ও সমন্বিত স্মার্ট শক্তি মডেলিং’-এর সম-সাময়িক বিষয় নিয়ে গবেষণার জন্য এটিআইকে প্রদান করা হচ্ছে।

এইউএ/এমআরএম/আরআইপি

আপনার মতামত লিখুন :