প্রধান শিক্ষক পদে কোয়ালিটি সম্পন্ন প্রার্থী নেই : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৩ পিএম, ১৪ মার্চ ২০১৮
ফাইল ছবি

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, কোয়ালিটি সম্পন্ন প্রার্থী পাওয়া যাচ্ছে না তাই প্রধান শিক্ষক নিয়োগও দেয়া যাচ্ছে না। বুধবার রাতে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আগামী ২০১৮-২০১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে আজকে আলোচনা হয়।

অর্থমন্ত্রী বলেন, ‘আজকের আলোচনায় একটি অভিযোগ এসেছে প্রধান শিক্ষকের কোয়লিটি ঠিক করা হয়েছে। কিন্তু এখন প্রধান শিক্ষক নাই। কোয়ালিটি সম্পন্ন লোক নেই তাই নিয়োগও হচ্ছে না।’

তিনি বলেন, রাজধানী এবং বড় বড় শহরে বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তাদের নিজস্ব ফান্ড শতশত কোটি। এ টাকাগুলো তাদের নিকটই থাকে। এ টাকার ব্যবহার নেই। এ টাকাগুলো ব্যবহারের চিন্তা করতে হবে।

তিনি আরও বলেন, অনেক কলেজ আছে যেখানে অনার্স-মাস্টার্স খোলা রয়েছে কিন্তু শিক্ষক-ছাত্র কিছুই নেই। এ থেকে উত্তরণের জন্য একটা উপদেশ এসেছে সেটা হচ্ছে প্রতিটি জেলায় একটি করে মডেল স্কুল স্থাপন করা। এ উপদেশটা ভালো ছিল। পরবর্তীতে প্রতিটি উপজেলায়ও মডেল স্কুল স্থাপন করা হবে।

অর্থমন্ত্রী বলেন, আলোচনায় উঠে এসেছে আরও প্রচুর পরিমাণে ব্যাংকের শাখা খুলতে হবে। প্রবাসীকল্যাণ ব্যাংকে একটি সিস্টেমে এনে হুন্ডি ব্যাংকও করার প্রস্তাব এসেছে। তারা মনে হয় এটা করতে পারে। যদি গ্রাহককে প্রতিশ্রুতি দেয় যে তোমার টাকা এতদিনের মধ্যে পৌঁছে দেব। তাহলে মানুষ এতে আগ্রহী হতে পারে।

তিনি জানান, প্রত্যক ইউনিয়নের জন্য কিছু না কিছু বরাদ্দ দেয়ার প্রস্তাব এসেছে। তবে আমার মনে হয় না এটা সম্ভব হবে।

এমইউএইচ/বিএ

আপনার মতামত লিখুন :