দলিতদের বৈষম্য বিলোপ আইন পাসের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০০ পিএম, ২১ মার্চ ২০১৮

দলিত-হরিজনদের সামাজিক মর্যাদা ও মানবাধিকার রক্ষায় বর্ণ বৈষম্য বিলোপ আইন পাসের দাবি জানিয়েছে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ। বুধবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে ১০ দফা দাবি উত্থাপন করে বক্তারা বলেন, দ্রুত বৈষম্য বিলোপ আইন পাস করতে হবে, চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে কোটার ব্যবস্থা করতে হবে এছাড়াও খাস জমি স্থায়ী বন্দোবস্তসহ স্বল্পমূল্যে গৃহনির্মাণের ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, দলিত-হরিজনদের সামাজিক মর্যাদা ও মানবাধিকার রক্ষায় বর্ণ বৈষম্য বিলোপ আইন পাস মুক্তিযুদ্ধের চেতনাকে শাণিত করবে। ন্যায়বিচার মানবিক মর্যাদার আলোকে তাদের দাবি মেনে অবিলম্বে এ আইন পাস করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, যারা আমাদের চারপাশ পরিচ্ছন্ন রাখার দায়িত্ব পালন করে তাদেরকে সব ধরনের সামাজিক মর্যাদাসহ অর্থনৈতিক ও বাসস্থানের নিশ্চয়তা প্রদান আমাদের কর্তব্য। এ জন্য অবিলম্বে বর্ণ বৈষম্য বিলোপ আইন পাস করে তাদেরকে সব ধরনের সুরক্ষা প্রদান করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- জাসদ একাংশের সাধারণ সম্পাদক শিরিন আক্তার, হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল চন্দ্র দাসসহ সংগঠনের নেতাকর্মীরা।

এএস/এমআরএম/আরআইপি