৩০ লাখ শহীদের স্মরণে ৩০ লাখ গাছের চারা রোপণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০২ এপ্রিল ২০১৮

পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, মহান স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে ৩০ লাখ গাছের চারা রোপণের পরিকল্পনা করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়।

সোমবার বিকেলে সচিবালয়ে পরিবেশ ও বনমন্ত্রীর সভাপতিত্বে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ কথা বলেন।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী আলহাজ কাজী কেরামত আলী, প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সভায় পরিবেশ ও বনমন্ত্রী বলেন, ‘আমাদের মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। এতে একদিকে আমরা প্রতীকীভাবে আমাদের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি দেশের পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় ব্যাপক ভূমিকা রাখবে। এ কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে কাজে লাগানো হবে।’

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, দেশে বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ে এক কোটি ১৭ লাখ ছাত্র-ছাত্রী রয়েছে। তাদের কাজে লাগিয়ে আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে এ কর্মসূচি সফল করব। এ বছর জুন মাসে জাতীয় বৃক্ষরোপণ অভিযানের সময় এ কর্মসূচি বাস্তবায়ন হবে।

‘ইতোমধ্যে চারা উৎপাদনের জন্য বন বিভাগ তাদের প্রস্তুতি শুরু করেছে’ বলে জানান প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী।

সভায় জানানো হয়, বৃক্ষরোপণের জন্য পূর্ব থেকে যাতে স্থান নির্বাচন ও প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা যায় সেজন্য পরিবেশ ও বন মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। এ কর্মসূচি দেশের পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে সভায় উপস্থিত সকলে অভিমত ব্যক্ত করেন।

এমইউএইচ/এমএআর/আরআইপি

আপনার মতামত লিখুন :