রাজধানীতে শিলাবৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ০৪ এপ্রিল ২০১৮

রাজধানীতে শিলাবৃষ্টি হয়েছে। বুধবার দুপুরে এক পশলা বৃষ্টির সঙ্গে সমান তালে পড়েছে শিলা। ভ্যাপসা গরমের মধ্যে শিলাসহ বৃষ্টি জনজীবনে স্বস্তি আনলেও তা কারো কারো জন্য ছিল ভোগান্তির কারণ।

দুপুরে উত্তর দিক থেকে কালো মেঘ এসে হঠাৎ ঢেকে যায় রাজধানীর আকাশ। বৃষ্টি শুরুর কিছুক্ষণ পরেই রাজধানীর বাড্ডা এলাকায় শিলা পড়তে থাকে। পাঁচ মিনিট বিরতি দিয়ে আবার ১৫ মিনিট ধরে শিলা পড়ে। এর সঙ্গে ছিল জোরালো বাতাস। বেলা ৩টার ৫০ মিনিটের দিকে বৃষ্টি থেমে যায়।

এদিকে হঠাৎ বৃষ্টিতে বিপাকে পড়ে পথে থাকা মানুষ। অনেকেই আশপাশে দোকান, শপিংমলসহ বিভিন্ন স্থানে আশ্রয় নেয়। তবে ঢাকায় কতটুকু বৃষ্টি হলো তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি আবহাওয়া অধিদফতর।

rain

বুধবার চৈত্রের ২১ তারিখ। আগামী কয়েক দিন সারা দেশেই ঝড়-বৃষ্টির প্রবণতা থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জাগো নিউজকে বলেন, তাপমাত্রা হঠাৎ বেড়ে যাওয়া, আর্দ্রতা মিলে শিলা বৃষ্টি হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কয়েক দিন কালবৈশাখীসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অপরদিকে এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

rain

বুধবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, পাবনা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, সিলেট, টাঙ্গাইল, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি মি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সে সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এপ্রিলের পূর্বাভাসে জানিয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আসতে পারে বজ্রঝড়, শিলাবৃষ্টি।

একই সঙ্গে চলতি মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ও নিম্নচাপ সৃষ্টি ও দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আরএমএম/এএইচ/জেআইএম/এমএস

আপনার মতামত লিখুন :