মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন ২২ শতাংশ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ০৯ এপ্রিল ২০১৮

চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি থেকে মার্চ) মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার বেড়ে দাঁড়িয়েছে ৬৮ দশমিক ২৫ শতাংশ। এর আগের বছর একই সময়ে এটি ছিল ৪৬ দশমিক ৫৩ শতাংশ। এবার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ২১ দশমিক ৭২ শতাংশ বেড়েছে।

মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৮ সালের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সাতটি মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেয়া হয় ৬৩টি। সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ৪৩টি। ২০টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৮ দশমিক ২৫ শতাংশ।’

অপরদিকে ২০১৭ সালের একই সময় ১০টি মন্ত্রিসভার বৈঠক হয় জানিয়ে শফিউল আলম বলেন, ‘ওই সময়ে সিদ্ধান্ত হয় ১০১টি। ৪৭টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ৫৪টি। বাস্তবায়নের হার ছিল ৪৬ দশমিক ৫৩ শতাংশ।’

তিনি বলেন, ‘গত বছরের চেয়ে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ভালো এবং বেশ অগ্রগতি হয়েছে।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে তিনটি নীতি বা কর্মকৌশল এবং চারটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ১৫টি।

২০১৭ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে পাঁচটি নীতি বা কর্মকৌশল এবং আটটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে ১০টি আইন পাস হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

আরএমএম/এমএআর/আরআইপি

আপনার মতামত লিখুন :