যৌথ মহড়ায় অংশ নিতে রোববার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১০ পিএম, ১২ এপ্রিল ২০১৮
যৌথ মহড়ায় অংশ নিতে রোববার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী
ছবি-ফাইল

সৌদি আরবের ‘গালফ শিল্ড-১’ শীর্ষক যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান ও কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিতে রোববার দেশটির সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি জানান, সৌদি আরবের বাদশাহ ও পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং অনুষ্ঠানে যোগদানের জন্য রোববার দুপুরে বাংলাদেশ বিমানের ফ্লাইটে ঢাকা থেকে সরাসরি দাম্মাম যাবেন।

মন্ত্রী জানান, আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতা ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় বন্ধুপ্রতীম ২৩টি রাষ্ট্রের অংশগ্রহণে গালফ শিল্ড-আই শীর্ষক এক মাসব্যাপী যৌথ সামরিক মহড়ার আয়োজন করে। গত ১৮ মার্চ এ মহড়া শুরু হয়। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল এ মহড়ার অংশ নিচ্ছেন।

অংশগ্রহণকারী অন্যান্য দেশগুলোর হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্ডান, সুদান, মৌরি নাতিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, চাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক এবং বুরকিনা ফাসো।

মাহমুদ আলী বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের ভ্রাতৃপ্রতীম গভীর সম্পর্ক বিদ্যমান; যা প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব ও দক্ষ কূটনৈতিক তৎপরতায় সাম্প্রতিক বছরগুলোতে আরও জোরালো ও বহুমুখী হয়েছে। আবহমান ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্কের পাশাপাশি সামরিক ক্ষেত্রেও সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে। ইতোপূর্বে বাংলাদেশ সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী ইসলামী সামরিক জোটে অংশগ্রহণ করেছে এবং এবার গালফ শিল্ড-আই মহড়ায় সক্রিয় অংশগ্রহণ করেছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি থেকেই সৌদির এই সামরিক জোটে বাংলাদেশ যোগ দিয়েছে। এখানে বাধ্যবাধকতার কিছু নেই। তবে পবিত্র দুই মসজিদ যদি কখনও আক্রান্ত হয়, মক্কা ও মদীনার মসজিদে নববী তাহলে আমরা সৈন্য পাঠাবো। যেহেতু আমাদের দেশের মানুষের সঙ্গে এই ধর্মীয় অনুভূতি জড়িত।

২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে সৌদি আরবের দাম্মাম থেকে সোমবারই একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন যাত্রা করবেন বলে জানান মন্ত্রী।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইউএ/জেএইচ/আরআইপি