গার্মেন্ট শ্রমিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৫ এপ্রিল ২০১৮

হাইড্রোক্সাইড নিটওয়ার লিমিটেডের ৪০০ জন শ্রমিকদের বেআইনিভাবে চাকরিচ্যুত, ৫৭ জন শ্রমিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার, চাকরিচ্যুত শ্রমিকদের পুনঃবহালের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশন ও একতা গার্মেন্ট শ্রমিক ফেডারেশন।

রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এসব দাবি জানানো হয়। সমাবেশ শেষে গার্মেন্ট শ্রমিক লাল পতাকা বিক্ষোভ মিছিল ও শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেন তারা।

সমাবেশে বক্তার বলেন, হাইড্রোক্সাইড নিটওয়ার লিমিটেড কারখানায় প্রায় ৩ হাজার শ্রমিক দীর্ঘদিন যাবৎ কাজ করে আসছে। কারখানার মালিক নিটিং সেকশনের শ্রমিকদেরকে কোনো কিছু না জানিয়ে হঠাৎ গত ৫ এপ্রিল জ্যাকার্ড মেশিন প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেয়। নিটিং সেকশনে প্রায় ৪০০ শ্রমিক চাকরিচ্যুত হয়। চাকরিচ্যুত শ্রমিকরা আইনানুগ পাওনা এবং বেআইনিভাবে চাকরিচ্যুতের প্রতিবাদ করায় কারখানা কর্তৃপক্ষ ৫৭ জন শ্রমিকের নামে মিথ্যা মামলা দায়ের করে এবং মালিকপক্ষের ভাড়াটিয়া মাস্তান দিয়ে শ্রমিকদের ভয়-ভীতি দেখানোয় শ্রমিকরা ভীত হয়ে পড়েছেন। যা বাংলাদেশ শ্রম আইন আইন ২০০৬ এর সুনির্দিষ্ট লঙ্ঘন।

সমাবেশে অংশ নেয়া শ্রমিকনেতারা অবিলম্বে এসব শ্রমিকের বেআইনিভাবে চাকরিচ্যুত, ৫৭ জন শ্রমিকের নামে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাকরিচ্যুত শ্রমিকদের পুনঃবহালের দাবি জানান।

ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসানের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন- শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, সহ-সভাপতি মিশু সাফিয়া পারভিন প্রমুখ।

এএস/এমআরএম/পিআর