শেষ হলো নাগরিকের উৎসব

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ এএম, ১৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৯:৪০ এএম, ১৬ এপ্রিল ২০১৮

বেইলি রোডের মহিলা সমিতি মঞ্চে ‘ওপেন কাপল’ নামের নতুন নাটকের প্রদর্শনীর মাধ্যমে রোববার শেষ হলো নাগরিক নাট্য সম্প্রদায়ের সুবর্ণজয়ন্তীর ৩ দিনের উৎসব। দারিও ফো ফ্রাঙ্কা রামে রচিত নাটকটি রূপান্তরের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন সারা যাকের। অভিনয় করেছেন জিয়াউল হাসান কিসলু ও সারা যাকের।

স্বামী ও স্ত্রী-এই সম্পর্কের ভিত্তিতে দুই চরিত্রে সাজানো নাটক ওপেন কাপল। ওই স্বামী এক নারীর সঙ্গে সম্পর্কের রীতিতে তার স্ত্রীর কাছে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন না। সেই সুবাদে তিনি নিজেকে যেমন তৈরি করেছিলেন তেমনি স্ত্রীকেও অনেকটা বাধ্য করতেন বিভিন্ন সঙ্গীর সান্নিধ্যে যাওয়ার। তবে এ ধরনের সম্পর্কে অস্বস্তির পাশাপাশি ভীষণ বিব্রত হতেন স্ত্রী। কিন্তু স্বামী অবলীলায় অন্য নারীর সঙ্গ উপভোগ করতেন। একপর্যায়ে স্বামী উপলব্ধি করে যে তার স্ত্রী বহু পুরুষের সঙ্গে সম্পর্কে জড়াতে চাইছে না। তবে রাইট নামের একজনের প্রতি তৈরি হয়েছে তার আসক্তি। এ ঘটনায় চরম হতাশাগ্রস্ত হয়ে পড়েন স্বামী।

শনিবার ছিল উৎসবের দ্বিতীয় দিন। এদিনের আয়োজনে ছিল ‘নাগরিকের বৈশাখ’ শীর্ষক অনুষ্ঠান। বৈশাখী বিকেলে সে আয়োজনে স্বরচিত ৫টি কবিতা আবৃত্তি করেন নাগরিকের প্রতিষ্ঠাতা সদস্য আতাউর রহমান। নাট্যাংশ পাঠাভিনয় করেন আলী যাকের। গল্প শোনান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। গান গেয়ে শোনান নাগরিকের জ্যেষ্ঠ সদস্য প্রয়াত খালেদ খানের মেয়ে জয়িতা। তার গাওয়া গানের সুরে পরিবেশিত হয় নৃত্য।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নিমা রহমান।

এসআর/আরআইপি