মিরপুর থেকে মতিঝিল মাইক্রোতে নিয়ে যাবে ‘ও ভাই’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৬ এএম, ২৬ এপ্রিল ২০১৮
মিরপুর থেকে মতিঝিল মাইক্রোতে নিয়ে যাবে ‘ও ভাই’

রাজধানীর তিনটি রুটে পরিচালিত জাইকার এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকায় পাবলিক বাসে প্রতিদিন প্রায় ১৯ লাখ যাত্রী চলাচল করে। এছাড়া তিনটি করিডোরে পাবলিক বাসের যাতায়াতের জন্য গড়ে ৭৭ মিনিট করে সময় লাগে। যার ২৪ শতাংশই বাসের জন্য অপেক্ষায় ব্যয় হয়। বাকি সময়ের মধ্যে, ৪৪ শতাংশ বাসে উঠা-নামা ও বাস পরিবর্তনে এবং ৩২ শতাংশ সময় চলন্ত অবস্থায় ব্যয় হয়।

সকালে অফিসগামী যাত্রীদের কাছে একটি বিড়ম্বনার নাম পাবলিক বাসে উঠতে পারা। প্রতিদিন দীর্ঘসময় গণপরিবহণের জন্য অপেক্ষা শেষ অনেকটা বাদুড়ঝোলা হয়ে কর্মক্ষেত্রে পৌঁছান যাত্রীরা। তাদের এমন বিড়াম্বনার কথা মাথায় রেখে রাজধানীর মিরপুর থেকে মতিঝিল পর্যন্ত সাধারণ যাত্রীদের জন্য মাইক্রোবাস সার্ভিস চালু হয়েছে। এজন্য প্রতি যাত্রীকে গুনতে হবে ৯০ টাকা। সেবাটি চালু করেছে মোবাইল অ্যাপভিত্তিক পরিবহন সেবা ‘ও ভাই’।

প্রতিষ্ঠানটির কাস্টমার ম্যানেজার লামিয়া আক্তার জানান, প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে ১০টা পর্যন্ত মিরপুর থেকে মতিঝিলের উদ্দেশে মাইক্রোবাসগুলো ছেড়ে যায়। মিরপুর-১০ নম্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া, দৈনিক বাংলা মোড়, মতিঝিল থেকে এ সেবা পাওয়া যাচ্ছে। অন্যদিকে বিকেলে সাড়ে ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মতিঝিলের দিক থেকে মিরপুরের উদ্দেশে মাইক্রোবাসগুলো যাত্রীসহ ছেড়ে আসে।

রাইড শেয়ারিং অ্যাপের সেবা নিয়ে যাত্রা শুরু করেছে ‘ও ভাই’। দেশে প্রথমবারের মতো রাইড শেয়ারিং সেবায় তারা যুক্ত করেছে সিনজি অটো রিকশা ও মাইক্রোবাস। এ ছাড়াও নিয়মিত পরিবহন সেবা গাড়ি ও মোটরবাইকতো থাকছেই সেবা তালিকায়। অ্যাপটি গ্রাহকরা বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন গুগল প্লে স্টোর ও আইওএস অ্যাপ স্টোর থেকে।

'ওভাই' এর মিরপুর-মতিঝিল রুটে চলাচলাকারী এই মাইক্রোবাস সার্ভিস সম্পর্কে জানা গেছে, যে কোনো যাত্রী এতে নিবন্ধন করলে প্রথম রাইডটি ফ্রি দেবে প্রতিষ্ঠানটি। এছাড়া নিয়মিত যাত্রীদের জন্য এই রুটের ভাড়া নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৯০ টাকা।

এএস/এমএমজেড/আরআইপি