দ্রুত বিচার ট্রাইব্যুনালে ‌‘দুর্ঘটনার মামলা’ নিষ্পত্তির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ২৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ০২:৪১ পিএম, ২৬ এপ্রিল ২০১৮

তৈরি পোশাকসহ শিল্প খাতের দুর্ঘটনায় দায়েরকৃত মামলা নিস্পত্তির জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠনের সুপারিশ করেছে গবেষণা সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বৃহস্পতিবার রাজধানীতে টিআইবি কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই সুপারিশ করা হয়। 'তৈরি পোশাক খাতে সুশাসন : অগ্রগতি ও চ্যালেঞ্জ' শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, টিআইবির বোর্ড অব ট্রাস্টির চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। আর গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন সংস্থার সহকারী প্রোগ্রাম ম্যানেজার নাজমুল হুদা মিনা।

অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ‘রানা প্লাজা দুর্ঘটনা প্রকাশ্য দিবালকে হয়েছে। এ দুর্ঘটনা কেন হয়েছে; বিল্ডিং কেন ভেঙে  পড়েছে এটা সবার কাছে পরিষ্কার। আহত-নিহতদের আত্মীয়-স্বজন অনেকই এ মামলার সাক্ষ্য দিতে প্রস্তুত রয়েছে। তারপরও  সাক্ষ্যগ্রহণের অভাবে উচ্চ আদালতের মাধ্যমে আসামিরা মামলাটি আটকে রেখেছে। তার মানে হচ্ছে যাদের প্রভাব আছে তারা সব কিছু করতে পারে। এর আগে তৈরি পোশাক খাতের স্পেক্ট্রা দুর্ঘটনার মামলা  দীর্ঘদিন পড়ে আছে। শুনানির সময়ই  নির্ধারণ হচ্ছে না’। 

তিনি বলেন, ‘একটি বিচার নিষ্পত্তির জন্য মেডিকেল রিপোর্ট, পুলিশ রিপোর্টসহ নানান দিক থাকে। যার সব ক্ষেত্রেই  হস্তক্ষেপ হয়। অর্থাৎ যারা রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিকভাবে প্রভাবশালী তারা সব সময় বিচার প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে। যা সামগ্রিক সুশাসন নিশ্চিতে প্রভাবিত করছে। এজন্য দুর্ঘটনায় দায়েরকৃত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল গঠন করা প্রয়োজন। এতে দুর্ঘটনায় দায়েরকৃত মামলাগুলো দ্রুত বিচার ট্রাইব্যুনালে অল্প সময়ে নিষ্পত্তি করা যাবে’।

এসআই/এমএমজেড/আরআইপি