কর্মক্ষেত্রে মৃত্যু : শ্রমিক পরিবারের পাশে দাঁড়াবে মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫২ পিএম, ২৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ০১:৫৫ পিএম, ২৬ এপ্রিল ২০১৮
কর্মক্ষেত্রে মৃত্যু : শ্রমিক পরিবারের পাশে দাঁড়াবে মন্ত্রণালয়

কর্মক্ষেত্রে দুর্ঘটনায় কোনো শ্রমিক মারা গেলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিহত শ্রমিক পরিবারের পাশে দাঁড়াবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক। তিনি বলেন, আমরা এ ক্ষেত্রে পরিবারকে ২ লাখ টাকা অর্থ সহায়তা দিয়ে থাকি। এ পর্যন্ত কর্মক্ষেত্রে নিহতদের জন্য মন্ত্রণালয় ২২ কোটি টাকা অনুদান দিয়েছে।

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস (২৮ এপ্রিল) উপলক্ষে বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘শ্রমিক কল্যাণ’ তহবিলের অর্থ থেকে এ টাকা দেয়া হয়েছে। তহবিলে আরও প্রায় পৌনে ৩শ' কোটি টাকা রয়েছে। এ অর্থ প্রাতিষ্ঠানিক ও অপ্রাষ্ঠানিক খাতে কর্মরত শ্রমিকের কল্যাণে ব্যয় করা হবে।

তিনি বলেন, রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্থ একটি পরিবারও যদি ক্ষতিপূরণ না পেয়ে থাকে তাহলে তারা যেন আমার মন্ত্রণালয়ে যোগাযোগ করেন। আমরা তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ করব।

মুজিবুল হক বলেন, বর্তমান সরকার শ্রমিকদের কল্যাণে অনেক পদক্ষেপ নিয়েছে। নারায়ণগঞ্জে পিপিপির মাধ্যমে ৪০০ কোটি টাকা ব্যয়ে একটা উন্নমানের হাসপাতাল নির্মাণ করা হয়েছে। ওই হাসপাতালের ৩০০ শয্যার মধ্যে ১০০ শয্যা শুধু শ্রমিকদের জন্য বরাদ্দ থাকবে। বাংলাদেশের যেকোনো শ্রমিক অসুস্থ হলে নাম মাত্র মূল্যে সেখানে চিৎকিসা দেয়া হবে।

এমইউএইচ/আরএস/আরআইপি