রোগ নির্ণয়ে টেস্টের মূল্য নির্ধারণ নীতিমালা প্রণয়নে কমিটি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১৬ মে ২০১৮ | আপডেট: ০৯:১২ পিএম, ১৬ মে ২০১৮

রোগ নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষার মানোন্নয়ন এবং সমন্বিত মূল্য নির্ধারণের জন্য নীতিমালা প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (হাসপাতাল) নেতৃত্বে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে সরকারি হাসপাতালের চারজন এবং বেসরকারি হাসপাতালের ছয়জন রয়েছেন। আগামী ৪৫ দিনের মধ্যে খসড়া প্রতিবেদন জমা দিতে কমিটিকে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

বুধবার (১৬ মে) সচিবালয়ে প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষার মানোন্নয়ন-সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ নির্দেশ দেন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) বাবলু কুমার সাহা, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি ডা. ইকবাল আর্সলান, বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে চিকিৎসা সেবার অনেক উন্নতি হয়েছে। এরপরও মাঝে মধ্যে বিভিন্ন প্যাথলজিক্যাল পরীক্ষা নিরীক্ষার ভুলের কারণে রোগ নির্ণয় ও চিকিৎসা প্রক্রিয়া ব্যহত হয়। হাসপাতাল ভেদেও একই টেস্টের ভিন্ন ভিন্ন রিপোর্ট পাওয়া যায়। এ সমস্যা সমাধানে সমন্বিত নীতিমালা প্রয়োজন।

মন্ত্রী বলেন, সরকার চায় দেশের সামগ্রিক চিকিৎসা ব্যবস্থায় সাধারণ মানুষের আস্থা অটুট থাকুক। তাই দেশের সব হাসপাতালে প্যাথলজিক্যাল পরীক্ষার ক্ষেত্রে একই মান বজায় রাখতে নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে।

এমইউ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :