জনসচেতনতা সৃষ্টি করে বাল্যবিবাহ রোধ সম্ভব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ২২ মে ২০১৮

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জনসচেতনতা সৃষ্টি করে বাল্যবিবাহ রোধ করা সম্ভব। মঙ্গলবার ইউএনএফপিএ-এর নির্বাহী পরিচালক এবং আন্ডার সেক্রেটারি জেনারেল ড. নাতালিয়া কানেম তার সংসদের কার্যালয়ে সাক্ষাৎ করলে এ কথা বলেন।

সাক্ষাৎকালে বাংলাদেশের বাল্যবিবাহ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার হ্রাস, যুব উন্নয়ন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং স্বাস্থ্য খাত প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, সংসদ-সদস্যদের মাধ্যমে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টি করে বাল্যবিবাহ রোধ করা সম্ভব। বাল্যবিবাহ রোধের মাধ্যমে মাতৃস্বাস্থ্য উন্নয়নসহ মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার কমিয়ে আনা সম্ভব হয়েছে। প্রত্যেক নির্বাচনী এলাকার সংসদ সদস্যদের মাধ্যমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্ট অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট-এর আওতায় বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে জাতীয় সংসদ অগ্রণী ভূমিকা পালন করছে।

ড. নাতালিয়া কানেম জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতায় বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ইউএনএফপিএ-এর অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, বাংলাদেশে মাতৃমৃত্যুর হার হ্রাস, শিশু স্বাস্থ্য সুরক্ষা এবং বাল্যবিবাহ প্রতিরোধসহ বিভিন্ন ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে এবং উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে।

এইচএস/এমআরএম/আরআইপি