আইন লঙ্ঘনের দায়ে মোস্তফা মার্টকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৯ পিএম, ২৬ মে ২০১৮

বিদেশি পণ্যের গায়ে খুচরা মূল্য না লিখে ক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত দাম নিচ্ছে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান মোস্তফা মার্ট, যা ভোক্তা আইন পরিপন্থী। এ অভিযোগে প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

শনিবার রাজধানীর পান্থপথে শপিং মল বসুন্ধরা সিটি কমপ্লেক্সে বিশেষ অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযানে একই অভিযোগে আরও চার প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। প্রতিষ্ঠানগুলো হলো বসুন্ধরার স্টার সিনেপ্লেক্স, দিল্লি দরবার, বোস্ট অ্যান্ড গ্রিল এবং হ্যালো ফ্রাইড চিকেন। তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অভিযানে সার্বিক তদারকি করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস। সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)-১ ও ১১ এর সদস্যরা।

সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল জাগো নিউজকে বলেন, মোস্তফা মার্ট বিদেশি পণ্য বিক্রি করছে। অথচ পণ্যগুলোর গায়ে বাংলাদেশি টাকায় খুচরা মূল্য (এমআরপি) লেখা ছিল না। পাশাপাশি পণ্যের মোড়কে আমদানিকারকের নামও ছিল না, যা ভোক্তা অধিকার সরক্ষণ আইন ২০০৯ এর ৪৫ ধারা পরিপন্থী। এ অভিযোগে প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে তাদের যথাযথভাবে ভোক্তা আইন পরিপালনের বিষয়ে সতর্ক করা হয়।

তিনি বলেন, মোস্তফা মার্ট কর্তৃপক্ষ তাদের ভুল স্বীকার করেছে। একই সঙ্গে ভবিষতে এ ধরনের ভুল হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে।

এসআই/ওআর/এমবিআর