নিরাপদ মাতৃত্ব দিবস সোমবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ২৭ মে ২০১৮

নিরাপদ মাতৃত্ব দিবস সোমবার। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘কমাতে হলে মাতৃমৃত্যু হার/মিডওয়াইফ পাশে থাকা একান্ত দরকার।’

রোববার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৯৭ সাল থেকে দেশে দিবসটি পালন করা হচ্ছে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, মায়েদের স্বাস্থ্য সেবা দেয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী তিন হাজার মিডওয়াইফকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তিন বছরব্যাপী প্রশিক্ষণের অর্ধেকের বেশি শেষ হয়েছে। বাকিদের প্রশিক্ষণ চলছে। তাদের বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগ দিয়া হবে। এর মাধ্যমে নিরাপদ মাতৃত্ব আরও সুদৃঢ় হবে।

দেশে প্রতি এক লাখ প্রসবে ১৭৬ জন মায়ের মৃত্যু হয় জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতি হাজারে নবজাতক শিশু মৃত্যুর হার ২১ জন। এসডিজি অর্জন করতে হলে, শিশু মৃত্যুর হার প্রতি হাজারে ১২ জনে নামিয়ে আনতে হবে। মাতৃমৃত্যুর হার ৭০-এ নামিয়ে আনতে হবে। এ কার্যক্রম চলছে।’

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. সামসুজ্জামান বলেন, সোমবার নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনে র‌্যালি আকারে একটা সমাবেশ হবে। দুপুর ২টায় সম্মেলন কেন্দ্রে একটি আলোচনা সভা হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী। জেলা ও উপজেলা পর্যায়ে র‌্যালি ও আলোচনা সভা হবে। এ ছাড়া দিবস উপলক্ষে কমিউনিটি ক্লিনিকগুলোতে মা সমাবেশ হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ফয়েজ আহম্মদসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএমএম/এএইচ/পিআর