বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:১৪ এএম, ১৪ জুন ২০১৮

বাংলাদেশে মাদকের বিরুদ্ধে চলমান অভিযানে নিহত ও গণ-গ্রেফতার নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার সকালে এক বিবৃতিতে এই উদ্বেগ জানিয়েছে দেশটির পররাষ্ট্র দফতর।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার নুয়ের্ট বলেন, মে মাসের প্রথম থেকে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর মাদকবিরোধী অভিযানে ১৪৭ জন নিহত ও ২১ হাজার গ্রেফতার হয়েছে। এতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। বিচারবহির্ভূত হত্যার সব বিশ্বাসযোগ্য ঘটনার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, অবৈধ মাদক বিশ্বব্যাপী একটি সমস্যা। তবে আইন প্রয়োগকারী সংস্থা যাতে মানবাধিকার সমুন্নত রাখে এবং তাদের আচরণ যাতে আন্তর্জাতিক মান ও বাংলাদেশের সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়, তা বাংলাদেশকে নিশ্চিত করতে হবে। বাংলাদেশ সরকার মানবাধিকারের বাধ্যবাধকতা পূর্ণাঙ্গভাবে মেনে চলবে বলে যুক্তরাষ্ট্র আশা করে।

বিবৃতিতে অভিযানের বেশ কয়েকটি ঘটনাকে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তের নৃশংস মাদকবিরোধী যুদ্ধের সঙ্গে তুলনা করা হয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার গ্রুপ হিউম্যান রাইটস ওয়াচও এক বিবৃতিতে বিচারবহির্ভূত হত্যার অভিযোগের স্বাধীন তদন্ত চালানোর জন্য বাংলাদেশ সরকারকে আহ্বান জানিয়েছে।

এমবিআর/আরআইপি