৯৬ ভাগ প্রতিবন্ধী নারী নির্যাতনের শিকার

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ০১ জুলাই ২০১৮
প্রতীকী ছবি

দেশের শতকরা ৯৬ ভাগ প্রতিবন্ধী নারী ও মেয়ে শিশু শারীরিক, মানসিক, যৌন ও আবেগীয় নির্যাতনের শিকার। উইমেন উইথ ডিসাবিলিটি ডেভোলাপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডএফ)’র উদ্যোগে রোববার জাতীয় প্রেসক্লাব এর ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউডিডএফ’র নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।

এতে তিনি জানান, ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন পত্রিকার প্রতিবেদন অনুযায়ী দেখা যায় প্রতিবন্ধী নারী ও মেয়ে শিশুদের প্রতি যে সহিংসতা হয় তা প্রকাশের সংখ্যা অতিমাত্রায় কম। শতকরা ৭৮ ভাগ প্রতিবন্ধী নারী ও মেয়ে শিশু বিভিন্ন ধরনের যৌন ও শারিরীক নির্যাতনের শিকার হয়।

সংবাদ সম্মেলনে বিচারব্যবস্থায় প্রতিবন্ধী নারীদের বিরাজমান প্রতিবন্ধকতা এবং তা সমাধানের উপায়সমূহ তুলে ধরা হয়। তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা বিষয়ক আইন ২০১৩ এর তফসিল ১২, জাতিসংঘ সনদ ধারা ১৩, ১৫, ১৬ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা গোল-১৬ তে প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা, নির্যাতন রোধ ও প্রতিকার বিষয়ে রার্ষ্টের দায়বদ্ধতা এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা রয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০৩ সহ বিভিন্ন প্রকার আইনে প্রতিবন্ধী জনগোষ্ঠী বিশেষত বাক, শ্রবণ, বাক ও শ্রবণ বা বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের বিচার প্রক্রিয়া কেমন হবে সে বিষয়ে কোনো নির্দেশনা নেই। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন ডাব্লিউডিডএফ’র চেয়ারম্যান শিরিন আক্তার।

এফএইচএস/এসএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :