হজযাত্রী বরণে প্রস্তুত হচ্ছে হাজীক্যাম্প

রফিক মজুমদার
রফিক মজুমদার রফিক মজুমদার , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ০৪ জুলাই ২০১৮

১ লাখ ২৭ হাজারেরও বেশি হজযাত্রীর জন্য প্রস্তুত হচ্ছে হাজীক্যাম্প। আগামী ১৪ জুলাই শনিবার শুরু হবে এ বছরের হজযাত্রা। মঙ্গলবার (১০ জুলাই) থেকে হজ ক্যাম্পে উঠতে শুরু করবেন হজযাত্রীরা। আর হজ যাত্রীদের বরণ করতে নানা আয়োজনে প্রস্তুত করা হচ্ছে ক্যাম্পকে। নিরলস কাজ করে যাচ্ছেন এখানকার জনবল। এখন চলছে ধোঁয়ামোছার কাজ। ইতোমধ্যে ঘষামাজা ও পেইন্টিংয়ের কাজ শেষ হয়েছে।

বুধবার সরেজমিন হজ ক্যাম্প ঘুরে দেখা গেছে এই চিত্র। কর্মীরা বেশ জোরেশোরে কাজ করছেন। সামনের ফুল বাগান থেকে শুরু করে ভেতরের সব জায়গা পরিষ্কার করা হচ্ছে। যেসব জায়গার মেরামত করা প্রয়োজন, সেইসব জায়গায় মেরামতের কাজ করা হয়েছে।

মেঝেতে পানি ঢেলে হারপিক ও কোথাও কোথাও অ্যান্টিসেপটিক লিকুইড দ্বারা পরিচ্ছন্নতার কাজ করছিলেন পরিচ্ছন্ন কর্মী আলেয়া বেগম। তিনি জানান, গত তিন দিন ধরে তারা ২০ জনের মতো কর্মী বিরামহীনভাবে পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছেন। আরও দু’দিন তারা ধোঁয়ামোছার কাজ করবেন।

hajj3

কাজের সাথে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, দুই-তিন দিনের মধ্যেই কাজ শেষ করতে হবে। তাই চলছে অবিরাম কাজ।

হজের প্রথম ফ্লাইট শুরু হচ্ছে আগামী ১৪ জুলাই। হজ যাত্রীদের সব ধরনের সুযোগ-সুবিধা দিতে আগাম প্রস্তুতি নিচ্ছে হজ কর্তৃপক্ষ। তারা বলছেন, হাজীদের যেন কোনো ধরনের সমস্য না হয় আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

এ বিষয়ে হজ পরিচালক মো. সাইফুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘আগামি মঙ্গলবার থেকে হজ যাত্রীরা ক্যাম্পে আসতে শুরু করবেন। ১৪ জুলাই থেকে তারা জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়তে শুরু করবেন। ১৫ আগস্ট পর্যন্ত ফ্লাইট চলবে। তিনি বলেন, আমরা প্রতিবছরই এই সময় পরিচর্যা বা পরিচ্ছন্নতার কাজ করিয়ে থাকি। আগামী দুই-তিন দিন পর সবদিক থেকে আমরা প্রস্তুত হয়ে যাব বলে আশাবাদী।

hajj3

তিনি আরও জানান, প্রতিদিন এই ক্যাম্পে একসাথে ৩ হাজার হজযাত্রী রাতযাপন করতে পারবেন। হজযাত্রীদের সকল প্রকার সুবিধা নিশ্চিত করব আমরা।

উল্লেখ্য, এ বছর ১ লাখ ২৭ হাজারেরও বেশি হজযাত্রী বাংলাদেশ থেকে সৌদি আরব যাবেন হজ করতে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন হাজীক্যাম্প হাজিদের জন্য উড়োজাহাজে চড়ার আগের ক’দিন নিরাপদ স্থান। হজ ফ্লাইটে উঠার আগে দেশের সব হাজী এ ক্যাম্পে অবস্থান করেন। এরপর যার যার নির্দিষ্ট ফ্লাইট অনুযায়ী আকাশপথে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

আরএম/এসআর/এমএস

আপনার মতামত লিখুন :