শিল্পকলা একাডেমিতে চলছে ২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:১৫ এএম, ১৫ জুলাই ২০১৮

রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হয়েছে ২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী। শনিবার পক্ষকালব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

আগামী ২৮ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব নাসির উদ্দিন আহমেদ ও চিত্রশিল্পী চন্দ্র শেখর দে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, চিত্রকর্ম একটি রহস্যময় শিল্প। প্রতিটি মানুষের কাছে এবং সময়ের সঙ্গে সঙ্গে চিত্রকর্মের অর্থ ও তাৎপর্য পরিবর্তিত হয়। এটাই এ শিল্পমাধ্যমের সার্থকতা। আর এ কারণেই এ শক্তিশালী শিল্পমাধ্যমটি হাজার হাজার বছর ধরে প্রাণবন্তভাবে বেঁচে আছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ১৯৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে দুই বছর পর পর নবীনশিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়। এবারের প্রদর্শনীর জন্য ৭৮৭ জন শিল্পীর ১ হাজার ৯৭৬টি শিল্পকর্ম জমা পড়ে। যাদের বয়স ২১ থেকে ৩৫ বছর। এর মধ্য থেকে ৩৮০জন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে।

এবারের প্রদর্শনীতে ৮টি বিভাগে নবীন শিল্পীদের পুরস্কৃত করা হয়। নবীন শিল্পী চারুকলা পুরস্কার পেয়েছেন সাগর চক্রবর্তী। চিত্রকলায় শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন প্রদীপ সাহা, ভাস্কর্যে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন এস এম শাহ আনিসুজ্জামান ফারুকী ও ছাপচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন স্বপন কুমার সানা। সম্মানসূচক পুরস্কার পেয়েছেন সুষ্মিতা মুখার্জ্জী মিষ্টি, ফয়সাল আবির, মাহমুদা সিদ্দিকা ও অসীম কুমার রায়।

এমএমজেড/এমএস

আপনার মতামত লিখুন :