ডিজিটাল কমার্সের ঝুঁকি চিহ্নিত ও প্রতিরোধে নীতিমালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ১৬ জুলাই ২০১৮

ডিজিটাল কমার্স খাত সংশ্লিষ্ট ঝুঁকিগুলো চিহ্নিত করে তা প্রতিরোধের জন্য ‘জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা, ২০১৮’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম প্রেস ব্রিফিংয়ে এই অনুমোদনের কথা জানান।

ডিজিটাল কমার্স সুষ্ঠুভাবে বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে একটি সেল গঠন করা হবে বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে বলে জানান জিয়াউল আলম।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, ‘ডিজিটাল কমার্সের পরিধি এবং ডিজিটাল জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। ইন্টারনেট, সামাজিক যোগাযোগ ব্যবস্থাপনা মাধ্যম, মোবাইল অ্যাপস ইত্যাদি ডিজিটাল প্রযুক্তির ব্যবহার উল্লেখযোগ্য হারে বাড়ায় বিশ্বে তথ্যপ্রযুক্তি নির্ভর ব্যবসার সুযোগ সৃষ্টি হয়েছে। দেশে শিল্প বিকাশ, রফতানি উন্নয়ন, আইসিটিসহ সংশ্লিষ্ট খাতে অধিকতর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এই নীতিমালা করা হচ্ছে।’

ডিজিটাল কমার্স সুষ্ঠুভাবে বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে একটি সেল গঠন করা হবে জানিয়ে তিনি বলেন, ‘নীতিমালায় ভোক্তাদের অধিকার সংরক্ষণের বিষয়টি রাখা হয়েছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ডিজিটাল লেনদেন সহজ ও নিরাপদ করার বিষয়টি নীতিমালায় বর্ণনা করা হয়েছে। পাইরেসি, হ্যাকিংসহ ডিজিটাল কমার্সখাত সংশ্লিষ্ট ঝুঁকিগুলো চিহ্নিত করে তা প্রতিরোধের ব্যবস্থা করা হবে।’

সচিব আরও জানান, নীতিমালা অনুযায়ী, ডিজিটাল কমার্সে যারা অংশগ্রহণকারী ক্রেতা-বিক্রেতার ভয়ভীতি দূর করে এই খাতে তাদের আস্থা অর্জনের জন্য প্রচার-প্রচারণার পদক্ষেপ নেয়া হবে।

আরএমএম/এমআরএম/পিআর

আপনার মতামত লিখুন :