গণিত অলিম্পিয়াডে মেয়েদের অংশ্রগ্রহণ বাড়ানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ১৭ জুলাই ২০১৮

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর আহ্বান জানিয়েছেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

মঙ্গলবার রাজধানীতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে সংবর্ধনা দেয়া হয় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদকজয়ী বাংলাদেশ গণিত দলকে। এই অনুষ্ঠানে বক্তৃতায় এমন আহ্বান জানান তিনি।

জামিলুর রেজা চৌধুরী বলেন, বিগত ১৫ বছর আগে আমরা বীজ বুনেছিলাম, তার ফলএখন পাচ্ছি। প্রথমবারের মতো বাংলাদেশের ছেলেরা আন্তর্জাতিক অলিম্পিয়াড থেকে স্বর্ণপদক পেয়েছে। এটি বাঙালি জাতির জন্য গৌরমবম অধ্যায়। শুধু গণিত বিষয়ে নয়, অন্যান্য বিষয়ভিত্তিক অলিম্পিয়াড আয়োজন করা প্রয়োজন। পাশাপাশি এসব প্রতিযোগিতায় ছেলেদের সঙ্গে মেয়েদের অংশগ্রহণ বাড়ানো উচিত।

gonith

সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, কারিগরি ও উচ্চশিক্ষার প্রতি আমরা জোরালোভাবে নজর দিয়েছি। আমরা শিক্ষার্থীদের মেধাবৃত্তি দিচ্ছি, প্রাথমিকস্তরের শিক্ষার্থীদের জন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অভিভাবকদের হাতে উপবৃত্তির অর্থ তুলে দিচ্ছি। তারাই আজ মেধা প্রতিযোগিতায় কৃতিত্বের প্রমাণ দিয়ে দেশের নাম বিশ্বের দরবারে তুলে ধরছে।

তিনি বলেন, যারা বিশ্ব দরবার থেকে গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতায় স্বর্ণপদক পেয়েছে তাদের জন্য গর্ববোধ করি। তারা যেন দেশের সেরা প্রযুক্তিবিদ হয়ে নিজেকে গড়ে তুলতে পারে সে আশা রাখি।

সংবর্ধনা অনুষ্ঠানে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতায় বিজয়ী ছয় শিক্ষার্থীর হাতে ছয়টি ল্যাবটপ ও সম্মননা ক্রেস্ট তুলে দেয়া হয়।

এমএইচএম/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :