হারিয়ে যাওয়া ঐতিহ্য নিয়ে ‘শিল্পের শহর ঢাকা’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৩৩ এএম, ২৭ জুলাই ২০১৮

চারশ’ বছরের ঐতিহ্য সমৃদ্ধ ঢাকার হারিয়ে যাওয়া ঐতিহ্যের কথা স্মরণ করে শুরু হয়েছে ‘শিল্পের শহর ঢাকা’ শীর্ষক কর্মসূচি। শিল্পকলা একাডেমির তিনদিনের এ আয়োজন শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার।

শিল্পকলা একাডেমি চত্বরে গতকাল (বৃহস্পতিবার) ১৫ জন শিল্পীর উপস্থিতিতে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময়ে ‘শিল্পের শহর ঢাকা’-এর কিউরেটর শিল্পী মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

‘শিল্পের শহর ঢাকা’ শিরোনামের এ আয়োজনে অংশগ্রহণকারী বাংলাদেশি ১৫ শিল্পীর পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে নির্বাচিত ১৪ শিল্পী আগামী সেপ্টেম্বরে এশিয়ান আর্ট বিয়েনালের মূল আসরে তাদের পারফরম্যান্স প্রদর্শন করবেন।

‘শিল্পের শহর ঢাকা’র প্রথম আয়োজন তিনদিনের পারফরম্যান্স আর্ট। এ কর্মসূচির পরেই বাউল পদযাত্রার আয়োজন করবে শিল্পকলা একাডেমি। দেশের বিভিন্ন অঞ্চলের বাউলদের নিয়ে ‘শিল্পকলা একাডেমি’ বাউল দল গঠন করা হয়েছে। এ কর্মসূচিতে প্রতি ১৫ দিন পরপর পর্যায়ক্রমে নাটক, সংগীত, নৃত্য, আবৃত্তি, চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। এছাড়া আগামী শীতে এ কর্মসূচির আওতায় উন্মুক্তস্থানে চলচ্চিত্র প্রদর্শনী করা হবে।

আরএস/এমএস