পোল্ট্রি ও ফিস ফিডেও পাটের মোড়ক ব্যবহার বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৪ এএম, ১২ আগস্ট ২০১৮

‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ অনুযায়ী আরও দুটি পণ্যের মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। ফলে এখন মোট ১৯টি পণ্যের মোড়কীকরণে বাধ্যতামূলকভাবে পাটের ব্যাগ ব্যবহার করতে হবে।

আইনের অধীনে গঠিত ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা, ২০১৩’ এর তফসিলে ‘পোল্ট্রি ফিড’ ও ‘ফিস ফিড’ যুক্ত করে গেজেট জারি করা হয়েছে।

এখন যারা পোল্ট্রি ফিড ও ফিস ফিড সংরক্ষণ ও পরিবহনে পাটের ব্যবহার করবে না ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

এর আগে ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ-খুদ-কুড়া মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার।

গরিব চাষীর পাটের উৎপাদন নিশ্চিত করা, পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন প্রণয়ন করা হয়। ওই আইনে সরকারি ও বেসরকারি খাতে পণ্যের মোড়কে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ২০ কেজির চেয়ে বেশি পণ্যের মোড়কীকরণে ক্ষেত্রে এ আইন প্রযোজ্য।

কোনো প্রতিষ্ঠান এ আইন না মানলে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকার অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। আবার একই অপরাধ করলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত হবেন।

আরএমএম/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :