মক্কার রাস্তায় রাস্তায় হাজিদের ‘ফ্রি আপ্যায়ন’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা মক্কা থেকে
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৫ আগস্ট ২০১৮

পবিত্র ভূমি মক্কার রাস্তায় রাস্তায় হাজিদের আপ্যায়ন করছেন সৌদি আরবের বিত্তবানরা। কাবা শরীফের অদূরে গাড়ি করে চিকেন, বিফ, মাটন বিরিয়ানি, খেজুর, কেক, বিস্কুট, জুস, চকলেট, কমলা, আঙুর, মাল্টা ও পানিসহ হরেক রকম খাবার এবং পানীয় হাজিদের মাঝে বিতরণ করা হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ধর্মপ্রাণ মুসল্লিরা লাইনে দাঁড়িয়ে এসব খাবার সংগ্রহ করেন।

সরেজমিন মিসফালাহ ও ইব্রাহিম খলিল রোড ঘুরে দেখা গেছে, প্রতিদিন দুপুর ও বিকেলে একই ব্যক্তি প্রাইভেটকার কিংবা বড় ভ্যানগাড়িতে করে খাবার ও পানীয় নিয়ে আসছেন। মক্কাতে বেশি তাপমাত্রার কারণে পানি সংগ্রহের জন্য হাজিদের সবচেয়ে বেশি দীর্ঘলাইন দেখা যায়। ফ্রি খাবার সংগ্রহে আফ্রিকা ও এশিয়ার মানুষের ভিড় বেশি। কোথায় কোথায় খাবার বিতরণ করতে এসে বিত্তবানরা বিপাকে পড়েন। বিশেষ করে আফ্রিকান ছেলে-মেয়েরা লাইন ভেঙে খাবার ছিনিয়ে নিয়ে যায়।

hajj

এসব তৈলাক্ত খাবার খেয়ে অনেকে ডায়রিয়াসহ বিভিন্ন পেটের পীড়ায় ভুগছেন বলে জানালেন বাংলাদেশ হজ মেডিকেল টিমের প্রধান ডা. জাকির হোসেন খান।

তিনি বলেন, অনেক বাংলাদেশি হজযাত্রী সৌদিয়ানদের রান্না করা রিচ ফুড খেয়ে অভ্যস্ত না হওয়ায় পীড়ায় আক্রান্ত হয়ে আমাদরে কাছে আসছেন। খাবার খাওয়ার আগে ভালো করে হাত ধোঁয়ার পরামর্শ দেন তিনি।

এমইউ/জেএইচ/জেআইএম