গরম ভোগাবে আরও ২ দিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৬ পিএম, ২৫ আগস্ট ২০১৮

থেমে থেমে হালকা বৃষ্টি হলেও শরতের শুরুতে গরম ভোগাচ্ছে রাজধানীসহ দেশবাসীকে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী সোমবার (২৭ আগস্ট) থেকে ঢাকাসহ সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। বৃষ্টি বাড়লে গরম কিছুটা কমবে।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার ভোরে ঢাকায় এক পশলা বৃষ্টি হয়েছে। এরপর বিকেল পর্যন্ত আকাশজুড়ে রোদ-মেঘের খেলা। এর মধ্যেই গরমে কষ্ট পাচ্ছে নগরবাসী।

শনিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এই তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অন্যত্র মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে। শনিবার সকাল পর্যন্ত দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোনায় ১০৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘শনিবার ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা খুব কম। অন্যান্য স্থানেও একই অবস্থা থাকতে পারে। তবে ২৭ আগস্ট থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।’

তিনি বলেন, ‘বর্ষা মৌসুমে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। তাই এ সময়ে বৃষ্টি না হলে বেশ গরম অনুভূত হয়। কিন্তু তাপমাত্রা মাপলে দেখা যায় তার খুব বেশি নয়। তবে এখন তাপমাত্রা স্বাভাবিকই বলা যায়।’

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

আরএমএম/এমআরএম/আরআইপি