দক্ষিণ পশ্চিমাঞ্চলে বিদ্যুৎ সম্প্রসারণে এডিবির বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৫ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮

দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ সম্প্রসারণে সহযোগিতা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ লক্ষ্যে সোমবার (১০ সেপ্টেম্বর) সরকারের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ সম্প্রসারণে সহযোগিতায় ঋণ ও অনুদান বাবদ ৩৫ কোটি ৭০ লাখ ডলার সহায়তা দিবে প্রতিষ্ঠানটি। যা দেশীয় মুদ্রায় দাঁড়ায় দুই হাজার ৮৫৬ কোটি টাকা (৮০ টাকা প্রতি ডলার)।

রোববার (৯ সেপ্টেম্বর) এডিবির বাংলাদেশ অফিস থেকে প্রেরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এর আগে বিদ্যুৎ খাতের দুটি প্রকল্পে ৩৫ কোটি ৭০ লাখ ডলারেরও বেশি ঋণ অনুমোদন করে এডিবি।

সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে জানানো হয়েছে, ২০২১ সালের মধ্যে শতভাগ বিদ্যুতায়নের যে জাতীয় টার্গেট বাংলাদেশ সরকার নির্ধারণ করেছে এ সহায়তা সেটি অর্জনে ভূমিকা রাখবে।

প্যাকজে ঋণের আওতায় নতুন ও উচ্চ প্রযুক্তিতে বিদ্যুৎ শক্তি উৎপাদনে এডিবির পক্ষ থেকে ৩৫ কোটি ডলার এবং জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজমের (জেএফজেসিএম) সাত লাখ ডলার দেয়া হবে।

অপরদিকে কোরিয়া ই-এশিয়া অ্যান্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) দিচ্ছে পাঁচ লাখ ডলার, যা বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন ও লিঙ্গ সমতার জন্য ব্যয় করার কথা বলা হয়েছে।

প্যাকেজ ঋণের অর্থে প্রকল্পের আওতায় বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত ১২৬ কিলোমিটার (কেএম) ২৩০ কিলোভোল্ট (কেভি) ট্রান্সমিশন লাইন এবং বগুড়া থেকে রংপুর পর্যন্ত ১০৪ কেএম চারশ কেভি ট্রান্সমিশন লাইনের উন্নয়ন করা হবে। এর সঙ্গে সাব-স্টেশন, ট্রান্সফর্মার, অ্যাসোসিয়েট এক্সটেনশন ও কানেকশন অন্তর্ভুক্ত থাকবে। মোট ৫৩ কোটি ২০ লাখ ডলারের এ প্রকল্পে বাংলাদেশ সরকার দেবে ১৭ কোটি ৪৫ লাখ ডলার দেবে। ২০২৩ সালের জুনে প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, দেশে ২০১৭ সালে পিক আওয়ারে বিদ্যুতের চাহিদা ছিল ১০ হাজার ৪০০ মেগাওয়াট। এ সময়ে দেশে বিদ্যুৎ উৎপাদিত হয়েছে ৯ হাজার ৪৭৯ মেগাওয়াট। ২০২০ সালের মধ্যে বিদ্যুতের মোট চাহিদা ১৩ হাজার ৩০ মেগাওয়াট এবং ২০২৫ সালের মধ্যে ১৯ হাজার ৯০০ মেগাওয়াট ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এমএ/এএইচ/জেআইএম