চলতি বছরে ১২ লাখ ৩৫ হাজার মেট্রিক টন চাল-ধান সংগ্রহ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৮

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, ‘৬ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত ১০ লাখ ৯৫ হাজার ৮৪৭ মেট্রিক টন সিদ্ধ, ১ লাখ ১৮ হাজার ৫২৯ মেট্রিক টন আতপ চাল ও ২০ হাজার ৯৬২ মেট্রিক টন ধান সংগ্র্রহ করা হয়েছে। অর্থাৎ ১২ লাখ ৩৫ হাজার ৩৩৮ মেট্রিক টন ধান ও চাল সংগ্রহ করা হয়েছে।’

সোমবার বিকেলে জাতীয় সংসদে চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। 

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি (এফপিএমসি) কর্তৃক চলতি বোরো সংগ্রহ-২০১৮ মৌসুমে জাতীয়ভাবে ৮ মেট্রিক টন সিদ্ধ চাল, ১ লাখ মেট্রিক টন আতপ চাল ও ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়, যা চালের আকারে মোট ১০ লাখ মেট্রিক টন। পরিবর্তিত অবস্থার প্রেক্ষিতে সাড়ে তিন লাখ মেট্রিক টন সিদ্ধ ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চালের অতিরিক্ত লক্ষ্যমাত্র প্রদান করা হয়। তাতে করে চালের আকারে সর্বমোট লক্ষ্যমাত্র দাঁড়ায় ১৪ লাখ মেট্রিক টন। নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত ১০ লাখ ৯৫ হাজার ৮৪৭ মেট্রিক টন সিদ্ধ, ১ লাখ ১৮ হাজার ৫২৯ মেট্রিক টন আতপ চাল ও ২০ হাজার ৯৬২ মেট্রিক টন ধান সংগ্র্রহ করা হয়েছে। 

সিদ্ধ চাল প্রতিকেজি ৩৮ টাকা, আতপ চাল ৩৭ টাকা ও ধান প্রতি কেজি ২৬ টাকা দরে সংগ্রহের লক্ষ্যমাত্র নির্ধারিত হয়েছে বলেও জানান মন্ত্রী।

এইচএস/এসএইচএস/এমএস