বিহারিদের জন্য নির্মাণ হবে ৬৩২০ ফ্লাট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, অবাঙালি বিহারিদের জন্য ৬ হাজার ৩২০টি ফ্লাট নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে ঢাকার মোহাম্মদপুরে ৬ হাজার ৩২টি এবং চট্টগ্রামের হালিশহর হাউজিং এস্টেটের বি ব্লকে হবে ২৮৮টি ফ্লাট।

রোববার জাতীয় সংসদে সংসদ সদস্য সোহরাব উদ্দিনের (কিশোরগঞ্জ-২) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রীর অভিপ্রায় মোতাবেক ঢাকার মোহম্মদপুরে বসবাসরত বিহারিদের জন্য পর্যাপ্ত নাগরিক সুবিধাসহ ফ্লাট নির্মাণ করে বাসস্থানের ব্যবস্থা করার জন্য ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় অবাঙালিদের জন্য ৬ হাজার ৩২টি এবং চট্টগ্রামের হালিশহরের বি ব্লকে ২৮৮ টি ফ্লাট নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, এছাড়া স্বল্প আয়ের মানুষের জন্য দেশের বিভিন্ন জেলা-উপজেলা শহরে ২৬টি প্রকল্পের আওতায় ৩০ হাজার ২২০টি প্লট উন্নয়ন করা হয়েছে এবং ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা শহরে ১৩টি ফ্লাট প্রকল্পের আওতায় ৫ হাজার ৭৫৭টি ফ্লাট নির্মাণ করা হয়েছে। অন্যদিকে চলমান ২৯টি প্লট উন্নয়ন প্রকল্পের আওতায় ২০ হাজার ৮৫৫টি প্লট এবং ২১টি ফ্লাট নির্মাণ প্রকল্পের আওতায় ৩৩ হাজার ১৯১টি ফ্লাট নির্মাণের কাজ চলমান রয়েছে।

মোশাররফ জানান, ঢাকায় অস্বাস্থ্যকর ও অমানবিকভাবে বসবাসরত বস্তিবাসীদের জন্য জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ৩টি আলাদা প্রকল্পের আওতায় (ভাড়া ভিত্তিক) মোট ১১ হাজার ৮৩টি ফ্লাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া ঢাকার মিরপুরে আলাদা দুটি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য সরকারি অর্থায়নে ১০ হাজার ৫৩০ টি ফ্লাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি আরও জানান, সরকারি কর্মকর্তা/কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানের জন্য ৪টি সরকারি আবাসন প্রকল্পের আওতায় ১ হাজার ৫১২টি ফ্লাট নির্মাণ কাজ শেষ হয়েছে এবং ১৯টি চলমান প্রকল্পের আওতায় ৮ হাজার ১৯০ টি ফ্লাট নির্মাণের সংস্থা রয়েছে।

এইচএস/জেএইচ/পিআর

আপনার মতামত লিখুন :