মাতৃমৃত্যু রোধে আন্তরিকভাবে কাজ করতে স্পিকারের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮

মাতৃমৃত্যু রোধে সকলকে আন্তরিকভাবে কাজ করতে আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার (১৬ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথ কক্ষে জাতীয় সংসদ ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপি) যৌথ উদ্যোগে Strengthening Parliament’s Capacity in Population and Development Issues (SPCPD) প্রকল্পের আওতায় আয়োজিত মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক পলিসি ডায়লগে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

স্পিকার বলেন, বর্তমানে দেশে প্রতি এক লাখে মাতৃমৃত্যু হার ১৭৬ জন। ২০৩০ সালের মধ্যে এ হার ৭০ জনে নামিয়ে আনা একটি বড় চ্যালেঞ্জ। দুর্গম এলাকা বিশেষ করে পাহাড়ি, হাওর ও চরাঞ্চলে মাতৃমৃত্যুর হার বেশি উল্লেখ করে তিনি বলেন, দেশের যে সব অঞ্চলে মাতৃমৃত্যু হার বেশি, সে অঞ্চলে সঠিক কর্মপরিকল্পনা নির্ধারণ করে বাস্তবায়ন করতে হবে। একই সঙ্গে অন্যান্য অঞ্চলে অর্জিত সাফল্য ধরে রাখতে পারলে কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব হবে।

মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ কমউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে স্পিকার বলেন, এ কমিউনিটি ক্লিনিক থেকে যাতে জনগণ আরও বেশি সেবা পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

চিফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপি) রিপ্রেজেনটেটিভ ড. আসা টরকেলসন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. হাবিবে মিল্লাত।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের সঞ্চালনায় পলিসি ডায়লগে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, হুইপ শহিদুজ্জামান সরকার,মাহবুব আরা বেগম গিনি, সানজিদা খানম, নূরজাহান বেগম, ফখরুল ইমাম, উম্মে কুলসুম স্মৃতিসহ স্বাস্থ্য মন্ত্রলালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

এইচএস/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :