শিক্ষা ভবনে দুদকের আকস্মিক অভিযান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৮
ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে (মাউশি) বদলি ও পদায়নে ব্যাপক ঘুষ লেনদেনের অভিযোগ উঠেছে। বিষয়টিকে আমলে নিয়ে মঙ্গলবার দুদক অভিযোগ কেন্দ্রে (১০৬) রাজধানীর শিক্ষা ভবনে অভিযান চালিয়েছে দুদক।

সহকারী পরিচালক মঈনুল হাসান রওশনীর নেতৃত্বে তিন সদস্যের একটি টিম এ অভিযানে অংশ নেয়।

অধিদফতরের মহাপরিচালকের কাছে আনীত অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি দুদক টিমকে অবহিত করেন যে, দুর্নীতির কারণে বদলি ও পদায়ন কার্যক্রমে পুরোপুরি স্বচ্ছতা আনয়ন করা যাচ্ছে না। তবে ভুক্তভোগী শিক্ষকদের সমস্যা নিরসনে মহাপরিচালক অভিযোগকারী শিক্ষকদের সঙ্গে সরাসরি শুনানির ব্যবস্থা করেছেন এবং তার তত্ত্বাবধানে রক্ষিত অভিযোগ বাক্সে আগত অভিযোগসমূহ সমাধান করার চেষ্টা চালান।

দুদকের পক্ষ হতে অবৈধভাবে কোচিং ব্যবসায় জড়িত যে ২৫ জন শিক্ষকের তালিকা দেয়া হয়েছিল, তাদের বিষয়ে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানতে চাইলে মহাপরিচালক জানান যে, তাদের শাস্তিমূলকভাবে ঢাকার বাইরে বদলি করা হয়েছে এবং পরবর্তীতে তাদের ঢাকায় আসার কোনো আবেদন বিবেচনায় আনা হবে না। দুদক টিমের পক্ষ হতে দুর্নীতি রোধে মনিটরিং জোরদার করার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও যে কোনো দুর্নীতির অভিযোগ তাৎক্ষণিকভাবে দুদককে জানানোর অনুরোধ করা হয়।

এ অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, ‘শিক্ষা ক্ষেত্রে বিরাজমান অনিয়ম ও দুর্নীতি ঠেকাতে দুদকের এ অভিযান, এ সেক্টর দুর্নীতিমুক্ত হলে এর প্রভাব পড়বে সব সেক্টরে।’

এমএইচএম/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :