বিএমডিসিতে ভুয়া এমবিবিএস সনদ, দুদকের অভিযান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:৩৫ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৮

দুর্নীতির মাধ্যমে ভুয়া এমবিবিএস ডিগ্রিধারীদের রেজিস্ট্রেশন প্রদানের অভিযোগে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কার্যালয়ে আকস্মিক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপপরিচালক মো. মাহমুদ হাসানের নেতৃত্বে একটি টিম আজ (বৃহস্পতিবার) এ অভিযান চালায়।

দুদক অভিযোগ কেন্দ্রে ১২ জন চিকিৎসকের বিরুদ্ধে চীনের তাইসান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামে ভুয়া সনদের ভিত্তিতে বিএমডিসি রেজিস্ট্রেশন নেয়ার অভিযোগ আসলে দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী তাৎক্ষণিক তদন্ত ও অভিযানের নির্দেশ দেন।

প্রাথমিক তথ্যানুসন্ধানে জানা যায়, চীনের তাইসান মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে প্রকৃতপক্ষে তারা ডিগ্রি অর্জন করেননি। অভিযানের অংশ হিসেবে দুদক টিম বিএমডিসি কার্যালয়ে সাত চিকিৎসকের কাগজপত্র যাচাই করে প্রত্যেকেরই নথিপত্রে মারাত্মক অসঙ্গতির প্রমাণ পায়।

এদের মধ্যে তিনজন গণস্বাস্থ্য মেডিকেল কলেজে ইন্টার্নশিপ করছে বলে জানা যায়। এ বিষয়ে বিএমডিসি কর্তৃপক্ষের নিকট জানতে চাইলে তারা এ অনিয়মের ব্যাখ্যা দিতে ব্যর্থ হন।

এ অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) জানান, বিএমডিসি এভাবে যথাযথ যাচাই ব্যতীত রেজিস্ট্রেশন দিতে পারে না। দুদক সত্বর এ ঘটনার ওপর অনুসন্ধান কার্যক্রম চালাবে এবং দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে কঠোর আইনানুগ প্রক্রিয়া গ্রহণ করবে।

এমইউ/বিএ

আপনার মতামত লিখুন :