বুড়িগঙ্গার আদি চ্যানেল দখল ও দূষণমুক্ত করার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৮

বুড়িগঙ্গার আদি চ্যানেল ভরাট, দখল ও দূষণমুক্ত করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১৩টি পরিবেশবাদী সংগঠন।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) পুরান ঢাকার নবাবগঞ্জ পার্ক সংলগ্ন বেড়িবাঁধে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বুড়িগঙ্গার আদি চ্যানেল দখল-দূষণ ও হুমকির মুখে। জীববৈচিত্র্য রক্ষা, খাদ্য নিরাপত্তা ও জনস্বাস্থ্য রক্ষা, ঢাকার নদ-নদীর পানির স্বাভাবিক গুণাগুণ ও পানির প্রবাহ ফিরিয়ে আনতে হবে। অপরিকল্পিত ও অনুনোমোদিত বাড়ি-ঘর নির্মাণসহ শিল্পবর্জ্যের শোধনাগার না থাকায় ভরাট, দখল ও দূষণের মহোৎসব চলছে। দখল-ভরাট ও দূষণরোধে প্রধানমন্ত্রীসহ হাইকোর্টের নির্দেশনা সত্ত্বেও তা উপেক্ষিত হয়েছে।

বুড়িগঙ্গার আদি চ্যানেল সংলগ্ন ঢাকার পশ্চিমাঞ্চল এলাকার খালগুলোও এখন মরতে বসেছে। ফলে এ এলাকা সামান্য বৃষ্টিতেই ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়।

মানববন্ধন থেকে বেশকিছু দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- বুড়িগঙ্গার আদি চ্যানেল দখল ভরাট করে নির্মাণকৃত কারখানা ও বাড়িঘরের পানি বিদ্যুৎ গ্যাসসহ সব নাগরিক সুযোগ এখনই বন্ধ করে দেয়া এবং অবিলম্বে দখল, ভরাট এবং দূষণমুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ। সিএস রেকর্ড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেলের সীমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপন করা। বুড়িগঙ্গার আদি চ্যানেলে প্রদত্ত ভূমি বরাদ্দসমূহ সরকার কর্তৃক অনতিবিলম্বে বাতিল করা।

নাসফের সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলীর সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন পবার সম্পাদক এম এ ওয়াহেদ, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, বানিপার সভাপতি প্রকৌ. মো. আনোয়ার হোসেন, সুবন্ধন সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মো. হাবিবুর রহমান, সচেতন নগরবাসী সংগঠনের সভাপতি জি এম রোস্তম খান, বাংলাদেশ সাইক্লিং ও হাঁটা জোটের নির্বাহী সদস্য নিশু সাদেক প্রমুখ।

এএস/এএইচ/পিআর

আপনার মতামত লিখুন :