বৈঠক করে সংসদীয় কমিটির সেঞ্চুরি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৮

বেশির ভাগ সংসদীয় কমিটি সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী বৈঠক না করলেও সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি ১০০তম বৈঠক করেছে।

রোববার (৩০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে এ কমিটির ১০০তম বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটি ১৬টি রিপোর্ট উপস্থাপন করেছে। যা অন্য কোনো কমিটি করতে পারেনি। এ জন্য কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, সবচেয়ে বেশি বৈঠক ও রিপোর্ট উপস্থাপন করে এ কমিটি একটি অনন্য মাইলফলক স্পর্শ করেছে এবং অডিট আপত্তির জট কমিয়ে এটিকে হালনাগাদ করতে সক্ষম হয়েছে। বৈঠকে ড. মহীউদ্দীন খান আলমগীর অন্যান্য সদস্যদেরকে তাদের আন্তরিকতা ও সহযোগিতার জন্য ধন্যবাদ এবং তা অব্যাহত রাখতে অনুরোধ জানান।

বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শামসুল হক টুকু, মইন উদ্দীন খান বাদল, রেবেকা মমিন, ওয়াসিকা আয়েশা খান এবং ডা. আক্কাস আলী সরকার অংশ নেন।

জানা যায়, সরকারের জবাবদিহীতা নিশ্চিতের জন্য বিধি অনুযায়ী মাসে একটি করে বৈঠক করার নিয়ম থাকলেও বেশির ভাগ সংসদীয় কমিটির সভাপতিরা তা মানছেন না। এ কারণে মাসের পর মাস পেরিয়ে গেলেও বৈঠক ডাকছেন না তারা। মানছেন না প্রধানমন্ত্রীর নির্দেশ।

সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রতিমাসে কমপক্ষে একটি করে সংসদীয় কমিটির বৈঠক করার নিয়ম থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি মেয়াদে ক্ষমতা গ্রহণের পর প্রতিমাসে একাধিক বৈঠক করার নির্দেশ দেন। গত সাড়ে চার বছরে প্রত্যেকটি কমিটির কমপক্ষে ৫৩টি বৈঠক হওয়ার কথা। কিন্তু মাত্র দুটি কমিটি এটি প্রতিপালন করতে পেরেছে।

সূত্র জানায়, সংসদের ৫০টি সংসদীয় কমিটির মধ্যে পাঁচটি ছাড়া প্রত্যেক কমিটিকে মাসে একটি করে বৈঠক করার বিধান আছে। তবে বিগত সাড়ে চার বছরে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বিধি মেনে বৈঠকে করেছে। সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১০০ ও নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ৫৫টি বৈঠক করে।

এইচএস/এএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :