ঢাকা বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের কার্যালয় আগারগাঁওয়ে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ১১ অক্টোবর ২০১৮

ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় শেরেবাংলা নগর প্রশাসনিক এলাকায় স্থানান্তর করা হচ্ছে। এসব কার্যালয়ের ভবন নির্মাণের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ২.৩৭ একর (প্লেট নম্বর-এফ-৬/এ, এফ-৬/বি, এফ-৬/সি এবং এফ-৬/ডি) বরাদ্দ দিয়েছে।

জমি বুঝে নিয়ে দখল গ্রহণ এবং সেখানে ভবন নির্মাণের বিষয়ে চাহিদাপত্র পাঠাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসক, ঢাকা এবং বিভাগীয় কমিশনার, ঢাকাকে নির্দেশনা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৩তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীন দফতর/অধিদফতর/সংস্থাসমূহে প্রেষণে নিয়োজিত কর্মকর্তারা ও পদ সংখ্যা, জেলা প্রশাসক কার্যালয়ের সাংগঠনিক কাঠামো (জনবল কাঠামো) পুনঃবিন্যাস, প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের গোপনীয় প্রতিবেদন প্রণয়ন এবং ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় ও ঢাকা জেলায় নতুন সার্কিট হাউস নির্মাণ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

দফতর/অধিদফতর/সংস্থাসমূহের নিয়োগ বিধিমালা অনুযায়ী প্রেষণে পূরণযোগ্য শূন্য পদে প্রেষণে পদায়নে সতর্কতা অবলম্বন করার সুপারিশ করা হয়।

জেলা প্রশাসনে শূন্য পদ পূরণ ও জেলা প্রশাসনকে গতিশীল করা এবং অতিরিক্ত জেলা প্রশাসক (প্রবাসী কল্যাণ) ও উপজেলা পর্যায়ে সহকারী কমিশনারে একটি পদ সৃজন করার সুপারিশ করে কমিটি।

প্রতিটি জেলায় পর্যায়ে মানবসম্পদ উন্নয়ন ও আইসিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং জেলা ও উপজেলা থেকে বিভিন্ন লেভেলের কর্মকর্তারা সরকারি কাজে ঢাকায় আসেন। তাদের থাকার জন্য একটি নতুন সার্কিট হাউস নির্মাণের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেন গুপ্তা অংশ নেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা বিভাগের অতিরিক্ত সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এমআরএম/জেআইএম

আপনার মতামত লিখুন :