শেষ হলো নারীপক্ষের দুই দিনব্যাপী সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ১৩ অক্টোবর ২০১৮

‘ঊর্ধ্ব গগনে বাজে মাদল : নারীপক্ষ’র স্বপ্ন ও ৩৫ বছরের পথ চলা’ শিরোনামে নারীপক্ষের দুই দিনব্যাপী সম্মেলন শেষ হয়েছে।

শনিবার (১৩ অক্টোবর) বাংলা একাডেমিতে দুই দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হয়। সমাপনী পর্বটি সঞ্চালনা করেন নারীপক্ষের সদস্য ও সাবেক সভানেত্রী রীনা রায়।

তিনি বলেন, নারীপক্ষ নিজে একটি চিত্তমুক্ত শতদল এবং নারীপক্ষের চিন্তা-চেতনাকে ধারণ করে দেশের প্রত্যন্ত অঞ্চলে যারা কাজ করছে তারাও এক একটি মুক্ত শতদল।

মূল আলোচক ছিলেন, নারীপক্ষের নির্বাহী সদস্য ও সাবেক সভানেত্রী ফিরদৌস আজীম, নির্বাহী সদস্য ও সাবেক সভানেত্রী শিরীন হক এবং সদস্য মাহবুবা মাহমুদ লীনা।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের প্রাক্কালে আমাদের নারীজাগরণ খুব উল্লেখযোগ্য ছিল। কিন্তু স্বাধীনতা পরবর্তীতে আমরা কেবল ‘বীরাঙ্গনা’ উপাধিটিই পেয়েছি, এ উপাধির সম্মান, মর্যাদা, আশ্রয় কোনোটিই পাইনি বরং তাদের ভাগ্যে জুটেছে চরম অসম্মান আর লাঞ্ছনা। আমরা ভৌগোলিক স্বাধীনতা পেয়েছি কিন্তু নারীর মুক্তি আসেনি।

বক্তারা আরও বলেন, নারীরা নিজের জীবনের ঘটনা, লাঞ্ছনা-বঞ্চনা, নির্যাতনের কথা নিজেই নিজের মতো করে বলার সুযোগ পাবে। প্রতিবাদ, প্রতিরোধ গড়তে নেতৃত্ব দিবে- এ চিন্তা থেকে নারীপক্ষের সৃষ্টি এবং ধারাবাহিক আন্দোলন ও সংগ্রাম। নারীপক্ষ কেবলমাত্র নারীর বিষয়েই নয়, অনেক জাতীয় ইস্যুতেও উল্লেখযোগ্য আন্দোলন।

সম্মেলনের সমাপ্তি পর্বে আলোচনার সারসংক্ষেপ তুলে ধরা হয়। এ আলোচনা থেকে একটি দাবি উঠে আসে যে, নারীর জন্য অধিকার ভিত্তিক মানসম্মত ও অবিরাম স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে।

এএস/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :