ক্ষতিকর খাদ্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ১৬ অক্টোবর ২০১৮

ক্ষতিকর খাদ্য আমদানি, বিক্রয়, বিপণন ও নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট নামের একটি সংগঠন।

মঙ্গলবার (১৬ অক্টোবর) আবাহনী খেলার মাঠ সংলগ্ন সড়কে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে এ আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, অস্বাস্থ্যকর খাবারের কারণে প্রতি বছর জটিল অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে বহু মানুষ অকালে মারা যাচ্ছেন। জটিল ও দীর্ঘমেয়াদী এসব রোগে আক্রান্তদের অনেকেই ভোগ করছেন অবর্ণনীয় কষ্ট। এসব ব্যয়বহুল রোগের চিকিৎসায় শুধু ব্যক্তি পর্যায়ে নয় রাষ্ট্রকেও ব্যয় করতে হচ্ছে প্রচুর অর্থ ও সময়। এ অবস্থা থেকে উত্তোরণে রাষ্ট্রের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালীকরণ এবং অস্বাস্থ্যকর খাবার নিয়ন্ত্রণে কার্যকর সমন্বিত পদক্ষেপ গ্রহণ জরুরি।

ফাস্টফুড, কোমল পানীয়, এনার্জি ড্রিংকস এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, শ্বাসতন্ত্র ও ক্যান্সারসহ বিভিন্ন অসংক্রামক রোগের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।

বক্তার বলেন, খাদ্য নিরাপত্তা ও মান রক্ষায় সরকারের আট মন্ত্রণালয় এবং ২৫টি আইন রয়েছে। এসব আইনের মাধ্যমে খাদ্যের পূর্ববর্তী ও পরবর্তী মান রক্ষা, বাজারজাতকরণ নিশ্চিত ও মূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব। এজন্য প্রয়োজন সব মন্ত্রণালয়, অধিদফতরগুলোর সমন্বিত ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা আতিকুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন, নিরাপদ খাদ্য আন্দোলন সংগঠনগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এএস/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :