শ্রমিকদের অধিকার হরণ বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ২০ অক্টোবর ২০১৮

লুটেরা মালিকদের স্বার্থ রক্ষায় পোশাক শ্রমিকদের অধিকার একের পর এক হরণ করা হচ্ছে উল্লেখ করে শ্রমিকদের অধিকার হরণ বন্ধের দাবি জানিয়েছে শ্রমজীবী ও শিল্প রক্ষা আন্দোলন নামের একটি সংগঠন।

শনিবার (২০ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকার লুটেরা মালিকদের স্বার্থ রক্ষায় শ্রমিকদের বিদ্যমান অধিকারগুলোর দিকে নজর দিচ্ছে না। এর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলতে শ্রমজীবী ও শিল্প রক্ষা আন্দোলন গঠিত হয়েছে। শ্রমিক আন্দোলনের হারানো গৌরব পুনরুদ্ধার করতে হবে।

তারা বলেন, শ্রমিকদের যেসব অধিকার এবং সুযোগ-সুবিধা আছে সেগুলো থেকে তারা বঞ্চিত। আট ঘণ্টা কাজ, বিশ্রাম, সাপ্তাহিক অন্যান্য ছুটি, চাকরির নিরাপত্তা, কর্মস্থলের নিরাপত্তা, দেশের সরকারি কর্মচারীরা দুই ঈদে বোনাস পেলেও শ্রমিকরা তা থেকে বঞ্চিত হচ্ছেন।

তারা আরও বলেন, পোশাক শ্রমিকদের মজুরি কমিয়ে দেয়ার চক্রান্ত বন্ধ করে ১৬ হাজার টাকা নিম্নতম মজুরি ঘোষণা করতে হবে। গত ৪৭ বছরে দেশে এক শ্রেণির মানুষ আঙুল ফুলে কলাগাছ হলেও শ্রমজীবী মানুষের ভাগ্য বদল হয়নি। আমরা আন্দোলনের মাধ্যেমে শ্রমিকের অধিকার হরণ বন্ধে কাজ করে যাবো।

আয়োজক সংগঠনের আহ্বায়ক মনজুরুল আহসান খানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন শ্রমিজীবী ও শিল্প রক্ষা আন্দোলনের সদস্য সচিব হারুন-অর রশীদ ভূঁইয়া, শ্রমিক ফেডারেশনের সভাপতি মোসাদ্দেক হোসেন স্বপন, সাধারণ সম্পাদক মোকাদ্দেম হোসেন, জাতীয় শ্রমিক জোটের সভাপতি আব্দুল কাদের হাওলাদার প্রমুখ।

এএস/বিএ/আরআইপি

আপনার মতামত লিখুন :