গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনর্বিবেচনার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ২১ অক্টোবর ২০১৮

গার্মেন্টস শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি পুনর্বিবেচনা করে রাষ্ট্রীয় শিল্প শ্রমিকদের মজুরির সঙ্ড়ে সঙ্গতি রেখে নিম্নতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। 

সমাবেশে বক্তারা বলেন, সরকার মালিকদের চাপের কাছে নতিস্বীকার করে শ্রমিকদের দাবির সঙ্গে প্রহসনমূলক মজুরি ঘোষণা করেছে। অবিলম্বে এই মজুরি পুনর্বিবেচনা করতে হবে এবং গার্মেন্টস শ্রমিকদের চাহিদামাফিক বাস্তবসম্মত মজুরি নির্ধারণ করতে হবে। 

গার্মেন্টস শ্রমিকদের মজুরি বাড়লে সেটি এ শিল্পের বিকাশে সহায়ক হবে পাশাপাশি অন্যান্য শিল্পের বিকাশেও ভূমিকা রাখবে বলে জানান বক্তারা।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে এ সময় বেশকিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ঘোষিত মজুরি পুনর্বিবেচনা করে ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা নির্ধারণ, মজুরি কমানোর সুযোগ বন্ধে শিক্ষানবিশ শ্রমিকের বিধান বাতিলসহ নতুন শ্রমিকদের সরাসরি সংশ্লিষ্ট গ্রেডে অন্তর্ভুক্ত করা, সকল গ্রেডের শ্রমিকদের মজুরি সমানুপাতে বৃদ্ধি, সোয়েটার মেশিন অপারেটরদের ৩নং গ্রেডে অন্তর্ভুক্ত, মূল মজুরির অনুপাত বৃদ্ধি, বার্ষিক মজুরি হার ১০ শতাংশ করা।

গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সদস্য সচিব নাইমুল আহসান জুয়েলের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল আহসান, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোটের সভাপতি আব্দুল ওয়াহেদ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল প্রমুখ।

এএস/এমএআর/পিআর

আপনার মতামত লিখুন :