৫০৭ উপজেলায় ও ৩৪৫৭ ইউনিয়নে ভূমি অফিস আছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ২৩ অক্টোবর ২০১৮

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, সারাদেশে ৫০৭টি উপজেলা ভূমি অফিস এবং ৩৪৫৭টি ইউনিয়ন ভূমি অফিস রয়েছে। বাংলাদেশ টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা ও রূপকল্প-২০২১ অর্জনে স্থায়ীত্বশীল উন্নয়ন ও প্রাতিষ্ঠানিক সেবা প্রদানের ক্ষেত্রে বর্তমান সরকারের অন্যতম উন্নয়ন প্রকল্প হচ্ছে, ‘সমগ্র দেশে বর্তমান সরকারের অন্যতম উন্নয়ন নির্মাণ প্রকল্প’।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের মাধ্যমে ওই প্রকল্পের আওতায় দেশে ১০০০টি শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। গত সেপ্টেম্বর পর্যন্ত ৩৪৪টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে নারী সাংসদ সেলিনা বেগমের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

মো. মামুনুর রশীদ কিরণের এক লিখিত প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেছেন, জমির নামজারি ও রেকর্ড সংশোধন-সংক্রান্ত রাজস্ব মামলাগুলোর নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ৬০ ও অন্যান্য ক্ষেত্রে ৪৫ দিন ধার্য করা রয়েছে। তাছাড়া প্রবাসীদের নামে জমির নামজারির জমাভাগ নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ১২ কার্যদিবস এবং অন্যান্য ক্ষেত্রে ৯ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করার নিদের্শনা রয়েছে। ওই নিদের্শনার আলোকে মামলাগুলো যথাসময়ে নিষ্পত্তি হয়েছে।

মন্ত্রী বলেন, ভূমি অফিসের অন্যান্য রাজস্ব মামলা (সার্টিফিকেট মামলা, মিস মামলা ইত্যাদি) পরিচালনার ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে মামলা পরিচালনাকারী রাজস্ব আদালতের ঊধ্বর্তন কর্তৃপক্ষ, ভূমি সংস্কার বোর্ড ও ভূমি মন্ত্রণালয় থেকে সার্বক্ষণিক তদারকি, নিদের্শনা, পরিদর্শক ও তত্ত্বাবধানের উদ্যোগ অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিভিল কোর্টে রুজুকৃত মামলাগুলো দেওয়ানী কার্যবিধি অনুযায়ী পরিচালিত হয় বিধায় এসব মামলা নিষ্পত্তির বিষয়ে জনবান্ধব নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয়ের কোনো সুযোগ নেই।

এইচএস/জেএইচ/পিআর

আপনার মতামত লিখুন :