ডেন্টালে ভর্তি পরীক্ষার ফলের অপেক্ষা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:৫২ এএম, ১০ নভেম্বর ২০১৮
ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আজ (শনিবার) প্রকাশিত হবে। দুপুর ১২টার পর যেকোনো সময়ে এ ফলাফল প্রকাশিত হবে।

শুক্রবার রাতে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের ৯০শতাংশ কার্য়ক্রম শেষ হয়েছে বলে স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

গতকাল (শুক্রবার) রাজধানীর ৩টি কেন্দ্রের ৪টি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোট ১৬ হাজার ৪৪০জন পরীক্ষার্থী আবেদনপত্র জমা দিলেও পরীক্ষায় দুই হাজারের মতো পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদের কাছে ফলাফল প্রকাশের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আজ যেকোনো সময় ফলাফল প্রকাশিত হতে পারে।

তিনি জানান. এমবিবিএসের মতো ডেন্টালেও এসএসসি ও এইচএসসির প্রাপ্ত নম্বর ও ভর্তি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে জাতীয় মেধা তালিকা তৈরি হবে। প্রথমে সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি ডেন্টাল ইউনিটে ৫৩২টি আসনে শিক্ষার্থী ভর্তি করাহবে। পরবর্তীতে বেসরকারি ২৪টি ডেন্টাল কলেজ/ইউনিটে এক হাজার ৩৬০টি আসনের বিপরীতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

শুক্রবার অনুষ্ঠিত ১০০ নম্বরের পরীক্ষায় জীববিদ্যা ৩০, রসায়নবিদ্যা ২৫, পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান, ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয় ৪নম্বর ছিল।

অন্যান্য বছর ডেন্টালের ভর্তি পরীক্ষা ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হলেও এ বছর ঢাকার তিনটি কেন্দ্রে ঢাকা ডেন্টাল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে অনুষ্ঠিত হয়।

ঢাকা ডেন্টাল কলেজের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও আইবিএতে, শহীদ সোহরাওয়ার্দী কলেজের পরীক্ষা তেজগাঁও কলেজ ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ কেন্দ্রের পরীক্ষা ঢাকা কলেজে অনুষ্ঠিত হয়।

এমইউ/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :