পরিষেবা বিল পরিশোধে ১১ প্রতিষ্ঠানের সঙ্গে এটুআইয়ের সমঝোতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৯ এএম, ২০ নভেম্বর ২০১৮

‘এক-পে’র মাধ্যমে পরিষেবা বিল পরিশোধের লক্ষ্যে এটুআই এবং ১১টি আর্থিক সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে পার্সন টু গভর্নমেন্ট (পিটুজি) পেমেন্টের ক্ষেত্রে পেমেন্ট প্ল্যাটফর্ম ‘এক-পে’র মাধ্যমে প্রয়োজনীয় পরিষেবা বিল ও ফি প্রদানের লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ। এটুআইয়ের প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এবং ১১টি আর্থিক সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ব্যাংক এশিয়া লিমিটেডের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী; ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল; এনআরবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মেহমুদ হোসেন; সিটি ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন; সাউথইস্ট ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এস এম মঈনুদ্দিন চৌধুরী; ইস্টার্ন ব্যাংক লিমিটেডের হেড অব রিটেইল ব্যাংকিং এম খোরশেদ আনোয়ার; ব্র্যাক ব্যাংক লিমিটেডের হেড অব রিটেইল ব্যাংকিং নাজমুর রহিম; ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের এসইভিপি ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. আবুল কাশেম খান; বিকাশ লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ; আইটি কনসালটেন্ট লিমিটেডের ডিরেক্টর (বিজনেস) ওসমান হায়দার এবং আইপে সিস্টেমস লিমিটেডের হেড অব বিজনেস অ্যান্ড স্ট্র্যাটেজি মো. আবুল খায়ের চৌধুরী।

অনুষ্ঠানে জানানো হয়, রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে সকল পরিষেবা বিল ও ফি একটি একক প্লাটফর্ম ‘এক-পে’র মাধ্যমে প্রদানের লক্ষ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে জনগণের ভোগান্তি অনেকাংশে কমিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সমঝোতা স্মারক অনুযায়ী সকল শ্রেণি-পেশার জনগণ তাদের পানি, বিদ্যুৎ ও গ্যাস বিলসহ সকল সরকারি পরিষেবা বিল ও ফি ডেবিট, ক্রেডিট, ভিসা ও মাস্টার কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্ট এমেক্স কার্ড, এমএফএস, ওয়ালেট এবং ডিজিটাল ক্রেডিট সিস্টেমের মাধ্যমে খুব সহজে যেকোনো স্থান থেকে একক ব্যবস্থায় প্রদান করতে পারবে।

উল্লেখ্য, বিগত সময়ে পরিষেবা বিল প্রদানের লক্ষ্যে টেলিটক এবং ১৬টি পরিষেবা প্রদানকারী সরকারি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইডের সহায়তায় এটুআই জনগণের পরিষেবা সহজে পরিশোধের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এএস/বিএ

আপনার মতামত লিখুন :