বিএমএতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৪৯ এএম, ০৯ ডিসেম্বর ২০১৮

বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৭৬তম দীর্ঘ মেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ শনিবার (৮ডিসেম্বর) চট্টগ্রামের ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি থেকে এ কুচকাওয়াজ পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এবারের কুচকাওয়াজের মাধ্যমে মোট ২৫৪ বাংলাদেশি, দুই সৌদি এবং একজন শ্রীলংকানসহ মোট ২৫৭ ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন প্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে ২১৭ পুরুষ ও ৩৭ জন নারী ক্যাডেট রয়েছেন।

ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার এ. কে. এম ইনজামামুল হক ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং ‘সোর্ড অব অনার’ লাভ করেন। এ ছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার ইবনে ইজাজ হাসান সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ পেয়েছেন। পরে ক্যাডেটরা আনুষ্ঠানিক শপথ নেন। এ সময় পিতা-মাতা ও অভিভাবকরা নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

এর আগে রাষ্ট্রপতি বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ তাকে অভ্যর্থনা জানান। এ সময় অন্যান্যের মধ্যে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, সংসদ সদস্য, আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল মো. নাজিম উদ্দিন, বিএমএ এর কমান্ড্যান্ট, মেজর জেনারেল আনোয়ারুল মোমেন, ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল এস এম মতিউর রহমান, ঢাকাস্থ বিভিন্ন দেশের কূটনীতিক, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা এবং সদ্য কমিশন প্রাপ্ত অফিসারদের অভিভাবকরা উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। সূত্র : আইএসপিআ

এমএমজেড/এএইচ

আপনার মতামত লিখুন :