৩৫ কিলোমিটার স্কেটিং র‌্যালি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮

বিজয়ের ৪৭ বছর পেরোলেও বিজয় এখনও সুসংহত হয়নি। তাই স্বাধীনতার বিজয়কে সুসংহত করতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থেকে আওয়ামী লীগকে বিজয়ের মাসে ভোট দিয়ে ফের ক্ষমতায় আনতে হবে।

রোববার মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে জাতীয় শহীদ মিনার থেকে বিজয় স্কেটিং র‌্যালি উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের কুশীলব মুক্তিযোদ্ধারা এখন অনেকেই বয়োবৃদ্ধ। তারা যে চেতনা ও উদ্দেশ্যে দেশকে স্বাধীন করেছিলেন তা বাস্তবায়নের দায়িত্ব বর্তমান প্রজন্মের তরুণ যোদ্ধাদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে চলার পথকে মসৃণ করতে কাজ করতে হবে এই প্রজন্মের যোদ্ধাদের।’

মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানাতে জাতীয় শহীদ মিনার থেকে মুক্তিযোদ্ধা সন্তান ও শতাধিক স্কেটার সাভারের জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে রওনা হন। দীর্ঘ ৩৫ কিলোমিটার স্কেটিং করে সাভার স্মৃতিসৌধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তারা।

মুক্তিযোদ্ধার সন্তান সাংবাদিক ফোরাম এবং সার্চ স্কেটিং ক্লাবের যৌথ আয়োজনে ব্যতিক্রম এই র‌্যালিটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। এ সময় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মেজর জিয়াউদ্দিন স্মৃতি পরিষদের উপদেষ্টা অধ্যাপক ডা. এম এ সালাম খান, মুক্তিযোদ্ধার সন্তান সাংবাদিক ফোরামের প্রেসিডিয়াম সদস্য ও আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাজ্জাদ হোসেন, মুক্তিযোদ্ধার সন্তান সাংবাদিক ফোরামের সভাপতি জিহাদুর রহমান জিহাদ, মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের সহ-সভাপতি এম ও এফ আর সাগর প্রমুখ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন মুক্তিযোদ্ধার সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান (মিজান রহমান)। সভাপতিত্ব করেন সার্চ স্কেটিং ক্লাবের চেয়ারম্যান আরশাদ আলম।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন ভূখণ্ড প্রতিষ্ঠিত হয়েছে বলেই আজ স্বাধীন সাংবাদিকতার পরিবেশ সৃষ্টি হয়েছে। এ কথা কোনোভাবেই ভুলে গেলে চলবে না।’

তরুণ প্রজন্মকে স্বাধীনতা, সার্বভৌমত্ব, যুদ্ধাপরাধীদের বিচার এবং জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অবস্থান নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত। কিন্তু স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক অপশক্তি নানাভাবে মুক্তিযুদ্ধের এই বাংলাদেশকে পেছনে নেয়ার চক্রান্ত করছে। এ ব্যাপারে দেশের জনগণকে সজাগ থাকতে হবে।’

আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানতে এবার দশমবারের মতো বিজয় স্কেটিং অনুষ্ঠিত হয়েছে। স্কেটাররা শহীদ মিনার থেকে টিএসসি, শাহবাগ, ফার্মগেট, শ্যামলী, গাবতলী ৩৫ কিলোমিটার স্কেটিং করে সাভার স্মৃতিসৌধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় পথে পথে হাত নাড়িয়ে সাধারণ মানুষ স্কেটারদেরকে অভিনন্দন জানায়।

এইচএস/এসআর/আরআইপি

আপনার মতামত লিখুন :